1
নিজস্ব প্রতিবেদক ।
জাপান, রাশিয়া, মরিশাস, মালদ্বীপ, হংকংসহ কয়েকটি দেশে আরও নারী কর্মী পাঠানোর উদ্যোগ নিয়েছে সরকার।খবর ক্রাইম রিপোর্টার ২৪.কমের।
এসব দেশসহ বাংলাদেশ থেকে নারী গৃহকর্মী এবং দক্ষ ও আধা দক্ষ কর্মী নেওয়ার ব্যাপারে ব্যাপক আগ্রহ প্রকাশ করেছে আরও কয়েকটি উন্নত দেশ।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব নমিতা হালদার জানান, বিশ্বের বিভিন্ন দেশ নারী কর্মী নেওয়ার জন্য ব্যাপক আগ্রহ প্রকাশ করেছে। ইতোমধ্যে জাপানের সঙ্গে এ ব্যাপারে আলোচনা করার জন্য প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের একটি প্রতিনিধি দল জাপান সফর করেছেন। নারী কর্মী প্রেরণ সংক্রান্ত বিষয়ে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের ৪ সদস্যের একটি প্রতিনিধি দল রাশিয়ায় সফর করছেন।

বাংলাদেশ থেকে চলতি বছর ৮ লাখ কর্মী বিদেশে পাঠানোর লক্ষ্যমাত্রা রয়েছে। এরমধ্যে আগস্ট মাস পর্যন্ত ৬ লাখ ৯০ হাজার ৪৬জন কর্মী বিদেশ গেছেন। এর মধ্যে সউদী আরবে গেছেন ৩ লাখ ৯২ হাজার ৬০২ জন কর্মী।

চলতি বছর মোট ৮২ হাজার ৫১০জন নারী কর্মী বিদেশে গেছেন। এরমধ্যে সউদী আরবে গেছেন ৫৫ হাজার ২৯৮ জন নারী গৃহকর্মী। এছাড়া জর্ডানে ১৩ হাজার ৯৬৩ জন, ওমানে ৬ হাজার ৭০৩জন নারী কর্মী গিয়েছেন।

মন্ত্রণালয় সূত্রে আরও জানা গেছে, গত বছর ১ লাখ ১৮ হাজার ১৮ জন নারী কর্মী কাজ করতে বিদেশ গিয়েছে। ২০১৬ সালে অভিবাসী শ্রমিকরা ১৫ বিলিয়ন মার্কিন ডলারেরও বেশি আয় করেছে।

সচিব নমিতা হালদার বলেন, পোশাক কারখানায় দক্ষ নারী কর্মী এবং মধ্যপ্রাচ্যসহ বিভিন্ন দেশে গৃহকর্মী প্রেরণের আগে ৩৪টি প্রশিক্ষণ কেন্দ্রের মাধ্যমে বিশেষ ভাষা জ্ঞানসহ বিভিন্ন বিষয়ে বিভিন্ন মেয়াদে বিদেশগামী কর্মীদের প্রশিক্ষণ প্রদান করা হয়।

তিনি বলেন, বিদেশ থেকে ফেরৎ আসা প্রবাসী কর্মীদের কল্যাণে মন্ত্রণালয়ের পক্ষ থেকে বিশেষ পুনর্বাসন কর্মসূচি গ্রহণ করা হয়ে থাকে।
খবর ক্রাইম রিপোর্টার ২৪.কমের।

http://crimereporter24.com/wp-content/uploads/2017/10/13.jpghttp://crimereporter24.com/wp-content/uploads/2017/10/13-300x300.jpgশিশির সমরাটজাতীয়
নিজস্ব প্রতিবেদক । জাপান, রাশিয়া, মরিশাস, মালদ্বীপ, হংকংসহ কয়েকটি দেশে আরও নারী কর্মী পাঠানোর উদ্যোগ নিয়েছে সরকার।খবর ক্রাইম রিপোর্টার ২৪.কমের। এসব দেশসহ বাংলাদেশ থেকে নারী গৃহকর্মী এবং দক্ষ ও আধা দক্ষ কর্মী নেওয়ার ব্যাপারে ব্যাপক আগ্রহ প্রকাশ করেছে আরও কয়েকটি উন্নত দেশ। প্রবাসী কল্যাণ ও বৈদেশিক...