image_258059.pm-hasina 2
জাতিসংঘ সাধারণ অধিবেশনে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বৈঠক হবে বলে আশা করছে পররাষ্ট্র মন্ত্রণালয়। আগামী ১৫ সেপ্টেম্বর থেকে সাধারণ পরিষদের ৭০তম অধিবেশন শুরু হবে। অধিবেশনে প্রধানমন্ত্রীর নেতৃত্বে সর্বোচ্চ পর্যায়ের প্রতিনিধি দল অংশ নিবে। পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে মন্ত্রণালয়ের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে।
মঙ্গলবার বিকেলে জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত এই বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি ডা. দীপু মনি। বৈঠকে কমিটির সদস্য পররাষ্ট্র মন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, মুহাম্মদ ফারুক খান, গোলাম ফারুক খন্দকার প্রিন্স, কাজী নাবিল আহমেদ, রাজী মোহাম্মদ ফখরুল ও মাহজাবিন খালেদ এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
বৈঠকে উত্থাপিত কার্যপত্রে বলা হয়, জাতিসংঘ সাধারণ অধিবেশন চলাকালে মার্কিন প্রেসিডেন্ট ছাড়াও বিভিন্ন দেশের সরকার প্রধানদের সঙ্গে দ্বি-পাক্ষিক বৈঠকের মাধ্যমে পারস্পরিক স্বার্থ-সংশ্লিষ্ট বিষয়ে আলোচনা করবেন প্রধানমন্ত্রী। তিনি ওই অধিবেশনে সন্ত্রাস, জঙ্গিবাদ ও মানপাচারসহ আন্তর্জাতিক অপরাধ দমনে বাংলাদেশের অবস্থান তুলে ধরবেন। এছাড়া বাংলাদেশের প্রতিনিধি হিসেবে পররাষ্ট্রমন্ত্রী সার্ক, ওআইসি, ন্যাম, কমনওয়েলথ, এলায়েন্স অব সিভিলাইজেশনসহ বিভিন্ন আন্তর্জাতিক ও আঞ্চলিক সংস্থা সমূহের বৈঠকে অংশ গ্রহণের মাধ্যমে দেশের স্বার্থ-সংশ্লিষ্ট বিষয়গুলো তুলে ধরবেন। ১৫ সেপ্টেম্বর থেকে শুরু হওয়া এই অধিবেশনের সাধারণ বিতর্ক ২৮ সেপ্টেম্বর থেকে ৬ অক্টোবর পর্যন্ত চলবে।
বৈঠক শেষে কমিটির সভাপতি দীপু মনি ক্রাইম রিপোর্টার ২৪.কমকে বলেন, বৈঠকে জাতিসংঘ সাধারণ পরিষদে মূলপ্রতিপাদ্য কি হবে তা নিয়ে আলোচনা হয়েছে। সেখানে আমাদের উন্নয়ন কর্মকাণ্ড কিভাবে তুলে ধরা যায় তা পর্যালোচনা করা হয়েছে। সেখানে কে কোন ইস্যুতে কথা বলবে সেটাও আলোচনায় এসেছে। মানব পাচার ইস্যুতে বাংলাদেশের গৃহীত পদক্ষেপের কথাও সেখানে তুলে ধরা হবে। প্রধানমন্ত্রীর নেতৃত্বেই সেখানে বাংলাদেশ প্রতিনিধি দল ভূমিকা রাখবে বলে জানান তিনি।
এদিকে বৈঠকে সামপ্রতিক গুরম্নত্বপূর্ণ আনত্মর্জাতিক ঘটনাবলী ও মানব পাচার নিয়ে আলোচনা হয়। আলোচনাকালে মানব পাচাররোধে সরকার কতর্ৃক গৃহীত ব্যবস্থায় কমিটি সনেত্মাষ প্রকাশ করে। একইসঙ্গে পাচারের সাথে জড়িতদের বিরম্নদ্ধে কঠোর শাসিত্মমূলক ব্যবস্থা গ্রহণের সুপারিশ করেছে

শুভ সমরাটজাতীয়
জাতিসংঘ সাধারণ অধিবেশনে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বৈঠক হবে বলে আশা করছে পররাষ্ট্র মন্ত্রণালয়। আগামী ১৫ সেপ্টেম্বর থেকে সাধারণ পরিষদের ৭০তম অধিবেশন শুরু হবে। অধিবেশনে প্রধানমন্ত্রীর নেতৃত্বে সর্বোচ্চ পর্যায়ের প্রতিনিধি দল অংশ নিবে। পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে মন্ত্রণালয়ের পক্ষ থেকে এ তথ্য...