1444379963
জলবায়ু ঝুঁকির মুখে থাকা বাংলাদেশ, নেপাল, ভুটান সহ ২০ টি দেশ মিলে গঠন করেছে নতুন জোট ভালনারেবল টোয়েন্টি। পেরুর রাজধানী লিমায় বিশ্বব্যাংক ও আইএমএফের বার্ষিক বৈঠকে এই জোটের প্রথম বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

নতুন এই জোট বিশ্বব্যাংকের বার্ষিক বৈঠকে জলবায়ু পরিবর্তন খাতে সরকারি ও বেসরকারি অর্থায়ন জোরদার করার আহবান জানায়। বাংলাদেশ সহ এই জোটে এশিয়ার আছে মালদ্বীপ, ভুটান, নেপাল, আফগানিস্তান, ফিলিপাইন, ভিয়েতনাম ও পূর্ব তিমুর,। এছাড়াও রয়েছে জলবায়ু হুমকির মধ্যে থাকা বার্বাডোজ, কোস্টা রিকা, ইথিওপিয়া, ঘানা, কেনিয়া, কিরিবাতি, মাদাগাস্কার, রুয়ান্ডা, সেন্ট লুসিয়া, তানজানিয়া, টুভালু ও ভানুয়াতুর মত দেশ।

৭০ কোটি মানুষের এই ২০ দেশের অর্থমন্ত্রী ও কেন্দ্রীয় ব্যাংকের গভর্নরদের উপস্থিতিতে এই সভায় কার্বন নিঃসরণ কমিয়ে আনতে শিল্পোন্নত দেশগুলোর প্রতি আহ্বান জানানো হয় । বাংলাদেশ ব্যাংকের গভর্নর আতিউর রহমান সভায় বাংলাদেশের অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের লিখিত বক্তৃতা পড়ে শোনান। বিশ্ব ব্যাংকের প্রেসিডেন্ট জিম ইয়ং কিম বলেন, জলবায়ু পরিবর্তন, অভিবাসী সংকটসহ আন্তর্জাতিক সমস্যাগুলোর সমাধানে বিশ্ব নেতৃবৃন্দের রাজনৈতিক সদিচ্ছার ওপর সবচেয়ে বেশি জোর দিতে হবে। আজ যে জোট গঠন হল, এই জোটের সঙ্গে আমরা (বিশ্ব ব্যাংক) আছি। উন্নত দেশগুলো গ্লোবাল ক্লাইমেন্ট ফান্ড গঠন করে সহায়তার যে প্রতিশ্রুতি দিয়েছিল- এখন তা পূরণ করার পালা। বিশ্বব্যাংক গ্রুপ।

http://crimereporter24.com/wp-content/uploads/2015/10/1444379963.jpghttp://crimereporter24.com/wp-content/uploads/2015/10/1444379963-300x300.jpgওয়াজ কুরুনীআন্তর্জাতিক
জলবায়ু ঝুঁকির মুখে থাকা বাংলাদেশ, নেপাল, ভুটান সহ ২০ টি দেশ মিলে গঠন করেছে নতুন জোট ভালনারেবল টোয়েন্টি। পেরুর রাজধানী লিমায় বিশ্বব্যাংক ও আইএমএফের বার্ষিক বৈঠকে এই জোটের প্রথম বৈঠক অনুষ্ঠিত হয়েছে। নতুন এই জোট বিশ্বব্যাংকের বার্ষিক বৈঠকে জলবায়ু পরিবর্তন খাতে সরকারি ও বেসরকারি অর্থায়ন জোরদার করার আহবান জানায়।...