আন্তর্জাতিক ডেস্ক ।
পরিবার ও বন্ধুবান্ধবের সঙ্গে জন্মদিন উদযাপন করায় জরিমানা দিতে হল এক জনপ্রিয় পপ তারকাকে। এমন ঘটনা ঘটেছে তাজিকিস্তানে। খবর ক্রাইম রিপোর্টার ২৪.কমের।

তাজিকিস্তানের পপ তারকা হিসেবে বেশ সুনাম আছে ফিরুসা খাফিজোভার। সম্প্রতি নিজের জন্মদিন পালন করেছেন। নিজের ইনস্টাগ্রামে জন্মদিন উদযাপনের একটি ভিডিও পোস্ট করেছিলেন। ভিডিওতে দেখা যায় তিনি তাঁর জন্মদিন উপলক্ষে বন্ধুদের সঙ্গে মঞ্চে নাচ-গান করছেন।

এমন উদযাপন করার অপরাধে বাংলাদেশি (মুদ্রায়) প্রায় ৪৪ হাজার টাকা জরিমানা দিতে হয়েছে ওই পপ তারকাকে। তাজিকিস্তানের রাজধানী দাশানবের এক আদালত এই দণ্ড দিয়েছে।

জন্মদিন উদযাপন করায় জরিমানা ৪৪ হাজার টাকা!

পপ তারকা ফিরুসা খাফিজোভা। ছবি: সংগৃহীত।

তাজিকিস্তানের সংস্কার, প্রথা ও ঐহিত্য বিষয়ক আইনের আর্টিকেল আট অনুযায়ী, কেউ নিজের বাড়ির বাইরে জন্মদিনের আয়োজন করতে পারবেন না।

মামলায় সরকারি কৌসুলি আইনটিকে জনগণের জন্য জরুরী বলে বর্ণনা করেন। বলা হয়েছে, এই আইনের উদ্দেশ্য হলো, মানুষ অপ্রয়োজনীয় আয়েশে বা বিলাসে খরচ না করে নিজের পরিবারের পেছনে অর্থ ব্যয় করবে।

তবে দেশটির অনেকে এই আইনের সমালোচনা করেছেন। সামাজিক যোগাযোগ মাধ্যমে এই আইনকে ‘আজব আইন’ উল্লেখ করে অনেকে লিখেছেন, এটা মানুষের ব্যক্তিগত পছন্দ, এতে রাষ্ট্রের হস্তক্ষেপ করা উচিত নয়।

আবার কেউ ফেসবুকে প্রশ্ন তুলেছেন, মানে নেই এমন আইনের কী প্রয়োজন? আর এটা একটি গণতান্ত্রিক রাষ্ট্র?

২০০৭ সালে তাজিকিস্তানে এই আইন প্রণয়ন করা হয়, এবং ২০১৭ সালে সংস্কার করে আইনটির পরিধি আরো বাড়ানো হয়।

শুরুতে এই আইন দেশটির সংস্কার ও ঐহিত্য সংরক্ষণ এর লক্ষ্য ছিল, পরে বিবাহ, শেষকৃত্য এবং সন্তান জন্ম দেয়ার ক্ষেত্রেও এই আইনে ধারা রয়েছে। আইনে কোন বিয়েতে কতজন অতিথিকে দাওয়াত দেয়া যাবে, আর কত পদের খাবার পরিবেশন করা যাবে, সে বিষয়েও বিধিনিষেধ আছে।

দেশটির কর্তৃপক্ষ জানায়, কেউ যেন বাড়তি ব্যয় না করে সে জন্যে এমন আইন তৈরি করা হয়েছে।
খবর ক্রাইম রিপোর্টার ২৪.কমের। সূত্র : বিবিসির।

http://crimereporter24.com/wp-content/uploads/2019/02/68.jpghttp://crimereporter24.com/wp-content/uploads/2019/02/68.jpgজান্নাতুল ফেরদৌস মেহরিনআন্তর্জাতিক
আন্তর্জাতিক ডেস্ক । পরিবার ও বন্ধুবান্ধবের সঙ্গে জন্মদিন উদযাপন করায় জরিমানা দিতে হল এক জনপ্রিয় পপ তারকাকে। এমন ঘটনা ঘটেছে তাজিকিস্তানে। খবর ক্রাইম রিপোর্টার ২৪.কমের। তাজিকিস্তানের পপ তারকা হিসেবে বেশ সুনাম আছে ফিরুসা খাফিজোভার। সম্প্রতি নিজের জন্মদিন পালন করেছেন। নিজের ইনস্টাগ্রামে জন্মদিন উদযাপনের একটি ভিডিও পোস্ট করেছিলেন। ভিডিওতে দেখা...