shawna-150x121
বিংশ শতাব্দীর বাঙালি জনপ্রিয় কথাসাহিত্যিকদের মধ্যে অন্যতম। তাঁকে বাংলাদেশের স্বাধীনতা পরবর্তী শ্রেষ্ঠ লেখক গণ্য করা হয়। তিনি একাধারে ঔপন্যাসিক, ছোটগল্পকার, নাট্যকার এবং গীতিকার। বলা হয় আধুনিক বাংলা কল্পবিজ্ঞান সাহিত্যের তিনি পথিকৃৎ। নাটক ও চলচ্চিত্র পরিচালক হিসাবেও তিনি সমাদৃত। এত এত উপমা যার নামের সঙ্গে তিনি হলেন হুমায়ূন আহমেদ।
তার জন্মদিন উপলক্ষে এবার তার জনপ্রিয় প্রেমের উপন্যাস ‘কৃষ্ণপক্ষ’ নিয়ে চলচ্চিত্র পরিচালনা করতে যাচ্ছেন তার স্ত্রী মেহের আফরোজ শাওন। বুধবার দুপুরে রাজধানীর বসুন্ধরা সিটির স্টার সিনেপ্লেক্সে এ ঘোষণা দেন। সেসময় ছিলেন ছবিটির প্রযোজনা প্রতিষ্ঠান ইমপ্রেস টেলিফিল্ম লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর এবং পরিচালক শাওন।
নন্দিত এ কথাসাহিত্যিক মোট ৮ টি চলচ্চিত্র পরিচালনা করেছিলেন। যেগেুলো হলো- শ্যামল ছায়া,নয় নম্বর বিপদ সংকেত, দুই দুয়ারী,ঘেটুপুত্র কমলা,শ্রাবণ মেঘের দিন, আগুনের পরশমণি,আমার আছে জল,চন্দ্রকথা। এ ছাড়া তার গল্প নিয়ে তৈরি হয়েছে বেশ কয়েকটি ছবি। যার তালিকায় রয়েছে দারুচিনি দ্বীপ, সাজঘর , নিরন্তর, শঙ্খনীল কারাগার, দূরত্ব, নন্দিত নরকে, ও প্রিয়তমেষু।
এছাড়া হুমায়ূন আহমেদের জনপ্রিয় বেশকিছু ধারাবাহিক নাটক রয়েছে যারমধ্যে- এইসব দিন রাত্রি, বহুব্রীহি, কোথাও কেউ নেই, নক্ষত্রের রাত, অয়োময়, আজ রবিবার, নিমফুল, তারা তিনজন, আমরা তিনজন, মন্ত্রী মহোদয়ের আগমন শুভেচ্ছার স্বাগতম।

হাসন রাজাবিনোদন
বিংশ শতাব্দীর বাঙালি জনপ্রিয় কথাসাহিত্যিকদের মধ্যে অন্যতম। তাঁকে বাংলাদেশের স্বাধীনতা পরবর্তী শ্রেষ্ঠ লেখক গণ্য করা হয়। তিনি একাধারে ঔপন্যাসিক, ছোটগল্পকার, নাট্যকার এবং গীতিকার। বলা হয় আধুনিক বাংলা কল্পবিজ্ঞান সাহিত্যের তিনি পথিকৃৎ। নাটক ও চলচ্চিত্র পরিচালক হিসাবেও তিনি সমাদৃত। এত এত উপমা যার নামের সঙ্গে তিনি হলেন হুমায়ূন আহমেদ। তার জন্মদিন...