image_260324.mobile
মোবাইলফোন ব্যবহারকারীদের কাছে সবচেয়ে বেশি দুশ্চিন্তার কারণ হলো এর ব্যাটারি। স্মার্টফোন ব্যবহারকারী হলে তো কথাই নেই। পকেটে চার্জার কিংবা পাওয়ার ব্যাংক নিয়ে ঘুরতে হয়। পাশাপাশি ফোন চার্জ করাটাও একটা সময়সাপেক্ষ ব্যাপার এবং জরুরি মুহূর্তে বিপদে পড়তে হয়। আশার ব্যাপার হলো এই সমস্যার সমাধান করেছেন বিজ্ঞানীরা। চীনের একদল গবেষক অন্তত এটাই দাবি করেছেন।
ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি এবং বেইজিংয়ের সিংহুয়া ইউনিভির্সিটির একদল গবেষক এমন একটি ব্যাটারি নির্মাণের ঘোষণা দিয়েছেন যা মাত্র ছয় মিনিটে চার্জ হবে! নেচার কমিউনিকেশন জার্নালে প্রকাশিত এক গবেষণাপত্রটিতে এমনটাই বলা হয়েছে। নতুন উদ্ভাবিত এই ব্যাটারি অ্যালুমিনিয়াম ফিল্ড ক্যাপসুল দ্বারা তৈরি যা প্রচলিত লিথিয়াম আয়ন ব্যাটারির চাইতে তিনগুন বেশি ধারনক্ষমতাসম্পন্ন এবং এর কার্যক্ষমতাও বেশি।
সেলফোনের ব্যাটারিতে অ্যালুমিনিয়াম ব্যবহারের প্রচেষ্টা অনেক দিনের। বর্তমানে বিজ্ঞানীরা প্রতিবন্ধকতাগুলি কাটিয়ে উঠেছেন। অ্যালুমিনিয়াম একটি উচ্চক্ষমতাসম্পন্ন পদার্থ কিন্তু এটিকে সংকুচিত করা যায়। এটি দ্বিগুন চার্জ গ্রহণ এবং বর্জন করতে পারে। নতুন উদ্ভাবিত ব্যাটারিটিতে টাইটানিয়াম ডাই অক্সাইডের সাথে ন্যানো পার্টিক্যাল ব্যবহার করা হয়েছে যা অ্যালুমিনিয়াম দ্বারা আবৃত। এটি ব্যাটারির নেগেটিভ চার্জ বহন করে। এই গবেষণার সফল সমাপ্তি টেক দুনিয়ার জন্য বিরাট সুখবরই বটে। এটিকে আরও যাচাই করে দেখেছেন বিজ্ঞানীরা।

নৃপেন পোদ্দারবিজ্ঞান ও প্রযুক্তি
মোবাইলফোন ব্যবহারকারীদের কাছে সবচেয়ে বেশি দুশ্চিন্তার কারণ হলো এর ব্যাটারি। স্মার্টফোন ব্যবহারকারী হলে তো কথাই নেই। পকেটে চার্জার কিংবা পাওয়ার ব্যাংক নিয়ে ঘুরতে হয়। পাশাপাশি ফোন চার্জ করাটাও একটা সময়সাপেক্ষ ব্যাপার এবং জরুরি মুহূর্তে বিপদে পড়তে হয়। আশার ব্যাপার হলো এই সমস্যার সমাধান করেছেন বিজ্ঞানীরা। চীনের একদল গবেষক অন্তত...