image_265904.297424_159871034105286_213572840_n
প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান বলেছেন, দেশের দারিদ্র্য ছিন্নমূল পথ শিশুদের শিক্ষার আওতায় আনার লক্ষ্যে সরকার প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীনে শিশু কল্যাণ ট্রাস্ট গঠন করেছেন।
তিনি সংসদে স্বতন্ত্র সদস্য হাজী মো. সেলিমের এক প্রশ্নের জবাবে আরো বলেন, এ ট্রাস্টের আওতায় সারাদেশে ৬৪টি জেলা ও ১২টি উপজেলায় মোট ৯১টি শিশু কল্যাণ প্রাথমিক বিদ্যালয় স্থাপন করা হয়েছে।
মোস্তাফিজুর রহমান বলেন, দারিদ্র্য ছিন্নমূল পথশিশুদের আত্মকর্মসংস্থানের মাধ্যমে স্বাবলম্বী করে গড়ে তোলার লক্ষ্যে প্রাথমিক শিক্ষায় উত্তীর্ণ ছাত্র-ছাত্রীদের কারিগরি শিক্ষা প্রদানের লক্ষ্যে ৯টি শিশু কল্যাণ কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র স্থাপন করা হয়েছে, যাতে ৮ম শ্রেণী পর্যন্ত অধ্যয়নের সুযোগ রয়েছে।
মন্ত্রী বলেন, হতদরিদ্র ভাগ্যহত ও সুবিধাবঞ্চিত সকল শিশুর প্রাথমিক শিক্ষা নিশ্চিত করার লক্ষ্যে দেশের সকল উপজেলায় শিশু কল্যাণ প্রাথমিক বিদ্যালয় স্থাপনের পরিকল্পনা রয়েছে। এছাড়া ৯টি জেলায় ৯টি শিশু কল্যাণ কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র শিক্ষা কার্যক্রম চলমান রয়েছে এবং এসব বিদ্যালয়ে প্রায় ৪শ’ ছাত্র-ছাত্রী অধ্যয়ন করছে।
মোস্তাফিজুর রহমান বলেন, রিচিং আউট অব স্কুল চিলড্রেন (রস্ক) প্রকল্পের ২য় পর্যায়ে দেশের ১৪৮ উপজেলায় ২১ হাজার ৭শ’ আনন্দ স্কুল প্রতিষ্ঠার লক্ষ্যমাত্রার বিপরীতে ২০১৫ সালের জুন পর্যন্ত ১৯ হাজার ২৬৮টি আনন্দ স্কুলে মোট ৬ লাখ ২৪ হাজার ১০৪ জন শিক্ষার্থী ভর্তি করা হয়েছে। আনন্দ স্কুলে ভর্তিকৃত শিক্ষার্থীরা হতদরিদ্র পরিবার থেকে এসেছে। এরা আগে কোনদিন স্কুলে ভর্তি হতে পারেনি কিংবা ভর্তি হলেও পঞ্চম শ্রেণী পর্যন্ত পাঠ সম্পন্ন করেনি অথবা পাঠ সম্পন্ন করার আগেই স্কুল থেকে ঝরে পড়েছে।
তিনি বলেন, ঢাকা শহরের বস্তি এলাকার পাইলট প্রকল্পের মাধ্যমে শিশুদের শিক্ষার সুযোগ সৃষ্টি করা হয়েছে। শহর অঞ্চলে ৩শ’টি শিখনকেন্দ্র, প্রতিটিতে গড়ে ২৫ জন করে শিক্ষার্থী ভর্তি করার ব্যবস্থা রয়েছে। ইতোমধ্যে ঢাকা শহরের ৭৫টি শিখনকেন্দ্র স্থাপিত হয়েছে। এসব শিখনকেন্দ্রে এখন মোট ১ হাজার ৮৭৫ জন শিক্ষার্থী অধ্যয়ন করছে। এছাড়া ঢাকা শহরের বাসাবাড়িতে কর্মরত ১ হাজার ৫শ’ শিশুর শিক্ষাদানের ব্যবস্থা প্রকল্পের পাইলটের আওতায় রাখা হয়েছে।

শুভ সমরাটপ্রথম পাতা
প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান বলেছেন, দেশের দারিদ্র্য ছিন্নমূল পথ শিশুদের শিক্ষার আওতায় আনার লক্ষ্যে সরকার প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীনে শিশু কল্যাণ ট্রাস্ট গঠন করেছেন। তিনি সংসদে স্বতন্ত্র সদস্য হাজী মো. সেলিমের এক প্রশ্নের জবাবে আরো বলেন, এ ট্রাস্টের আওতায় সারাদেশে ৬৪টি জেলা ও ১২টি উপজেলায় মোট...