1436941666
চুল পড়া নিয়ে দুশ্চিন্তায় ভুগেন না এমন মানুষ খুব কমই আছে। সাধারণভাবেই প্রতিদিনই আমাদের কিছু না কিছু চুল পড়ে যায়। বিশেষজ্ঞরা বলেন, প্রতিদিন একশ’টা চুল পড়া স্বাভাবিক। তবে চুল পড়ার হার যদি স্বাভাবিকের চেয়ে অনেক বেশি হয় তাহলে অবশ্যই গুরুত্ব দিতে হবে। আবহাওয়ার পরিবর্তনের কারণে অনেক সময় চুল পড়ে। এছাড়া চুলের গোড়ার ঘাম না শুকালে, অতিরিক্ত তেলযুক্ত খাবার খেলে কিংবা চুলের ধরনের সঙ্গে মানানসই নয় এমন শ্যাম্পু ও কন্ডিশনার ব্যবহার করলেও চুল পড়ে। তবে চুল পড়া বন্ধে বিউটি পার্লারে চিকিৎসা নিলে অনেক সময় তা কার্যকর নাও হতে পারে। এক্ষেত্রে আশ্রয় নিন নানা প্রাকৃতিক উপাদানের যা ব্যবহারে চুল পড়া একেবারেই কমে যাবে।

জেনে নিন চুল পড়া রোধে ব্যবহার করবেন যেসব প্রাকৃতিক উপাদান-

চুল পড়া রোধের প্রাকৃতিক উপায়আমলকি
চুলের যত্নে এই প্রাকৃতিক উপাদানটি অনেক ভালো কাজ করে। প্রতিদিন খালি পেটে দিনে দুইবার এক চা চামচ করে আমলকির গুড়া খেলে চুল পড়া কমে যায়। কাজেই চুল পড়া ঠেকাতে নিয়মিত এটি খাওয়ার অভ্যাস গড়ে তুলুন।
চুল পড়া রোধের প্রাকৃতিক উপায়
তিলের তেল, সরিষা কিংবা নারকেল তেল
মাথায় নিয়মিত তেল ম্যাসেজ করলেও চুল পড়া কমে। এজন্য মাথা শ্যাম্পু করার কমপক্ষে এক থেকে আধা ঘণ্টা আগে তেল ম্যাসেজ করুন। আর সপ্তাহে দুইবার মাথায় তেল ব্যবহার করলে ভালো ফল পাওয়া যায়।

চুল পড়া রোধের প্রাকৃতিক উপায়কর্পূর
অনেক সময় খুশকির কারণেও মাথা থেকে চুল ঝরে যায়। সেক্ষেত্রে নারকেল তেলের সঙ্গে এক টুকরা কর্পূর মিশিয়ে মাথার ত্বকে ভালোভাবে ম্যাসেজ করুন। সপ্তাহে দুইবার এভাবে করলে মাথার খুশকি চলে যাবে। সেইসঙ্গে চুল পড়াও কমবে।

চুল পড়া রোধের প্রাকৃতিক উপায়ট্রিফ্লা
এই প্রাকৃতিক উপাদানটি সবসময় পরিষ্কারক হিসেবেই ব্যবহার করা হয়। কাজেই চুল পরিষ্কার করার সময় এটি ব্যবহার করুন। নিয়মিত ব্যবহারে চুল পড়া ম্যাজিকের মতো কমবে।

চুল পড়া রোধের প্রাকৃতিক উপায়মেডিটেশন
চুল পড়ার মূল কারণই হলো মানসিক চাপ ও টেনশন। এক্ষেত্রে মেডিটেশন করতে পারেন। এটি চাপ ও টেনশন কমাতে সাহায্য করে। ফলে চুল পড়াও কমে যায়।

তুনতুন হাসানস্বাস্থ্য কথা
চুল পড়া নিয়ে দুশ্চিন্তায় ভুগেন না এমন মানুষ খুব কমই আছে। সাধারণভাবেই প্রতিদিনই আমাদের কিছু না কিছু চুল পড়ে যায়। বিশেষজ্ঞরা বলেন, প্রতিদিন একশ’টা চুল পড়া স্বাভাবিক। তবে চুল পড়ার হার যদি স্বাভাবিকের চেয়ে অনেক বেশি হয় তাহলে অবশ্যই গুরুত্ব দিতে হবে। আবহাওয়ার পরিবর্তনের কারণে অনেক সময় চুল পড়ে।...