index_110136
চিকিৎসায় নোবেল পেয়েছেন যৌথভাবে তিন বিজ্ঞানী। তারা হলেন চীনের ইউইউ তু, আইরিশ বংশোদ্ভূত উইলিয়াম সি ক্যাম্পবেল ও জাপানের সাতোশি ওমুরা।

সোমবার সুইডেনের নোবেল অ্যাসেম্বলি এই পুরস্কার ঘোষণা করে।

পরজীবীবাহিত রোগব্যাধি নিয়ে গবেষণার জন্য যৌথভাবে তারা এ পুরস্কার পান।

ম্যালেরিয়ার ওষুধ আরো কার্যকরভাবে ব্যবহার করার পদ্ধতি আবিষ্কারের জন্য ৮৫ বছর বয়সী চীনা বিজ্ঞানী তু ইউইউকে এই পুরস্কারের জন্য মনোনীত করে নোবেল কমিটি। তিনি ‘চাইনা অ্যাকাডেমি অব ট্রাডিশনাল চাইনিজ মেডিসিন’-এর বিজ্ঞানী।

তার সঙ্গে যৌথভাবে পুরস্কার পান আরো দুজন। তারা হলেন নিউ জার্সির ড্রিউ ইউনিভার্সিটির বিজ্ঞানী ৮৫ বছর বয়সী উইলিয়াম ক্যাম্পবেল (আইরিশ বংশদ্ভূত জাপানি নাগরিক) ও জাপানের কিতাসাতো ইউনিভার্সিটির সাতোশি (৮০)। কেঁচোকৃমির মাধ্যমে যে ইনফেকশন ছড়ায় তার প্রতিরোধক আবিষ্কার করেছেন তারা।

http://crimereporter24.com/wp-content/uploads/2015/10/index_110136.jpghttp://crimereporter24.com/wp-content/uploads/2015/10/index_110136-300x300.jpgঅর্ণব ভট্টআন্তর্জাতিক
চিকিৎসায় নোবেল পেয়েছেন যৌথভাবে তিন বিজ্ঞানী। তারা হলেন চীনের ইউইউ তু, আইরিশ বংশোদ্ভূত উইলিয়াম সি ক্যাম্পবেল ও জাপানের সাতোশি ওমুরা। সোমবার সুইডেনের নোবেল অ্যাসেম্বলি এই পুরস্কার ঘোষণা করে। পরজীবীবাহিত রোগব্যাধি নিয়ে গবেষণার জন্য যৌথভাবে তারা এ পুরস্কার পান। ম্যালেরিয়ার ওষুধ আরো কার্যকরভাবে ব্যবহার করার পদ্ধতি আবিষ্কারের জন্য ৮৫ বছর বয়সী চীনা বিজ্ঞানী...