1442234861
বাংলাদেশ, ভারত, নেপাল ও ভুটানের মধ্যে যোগাযোগের নতুন মাত্রা যোগ হচ্ছে। এই চার দেশে যাত্রীবাহী যানবাহন চলাচলের জন্য সম্ভাব্য ৬টি রুট ঠিক করা হয়েছে। সোমবার বিকেলে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের মন্ত্রণালয় সভাকক্ষে সংবাদ সম্মেলনে ক্রাইম রিপোর্টার ২৪.কমকে বিষয়টি জানান।

সংবাদ সম্মেলনে সেতুমন্ত্রী বলেন, আগামী ১৪ নভেম্বর, ২০১৫ থেকে ১ ডিসেম্বর, ২০১৫’র মধ্যে চার দেশের প্রতিনিধি সমন্বয়ে বিবিআইএন (বালাদেশ-ভুটান-ভারত-নেপাল) মোটর র‌্যালি অনুষ্ঠিত হবে। এটি ভারতের উড়িষ্যা থেকে শুরু হয়ে নেপাল, ভুটান, বাংলাদেশ ঘুরে ভারতের পশ্চিমবঙ্গে গিয়ে শেষ হবে। গত ২২-২৭ নভেম্বর তারিখে নেপালের কাঠমাণ্ডুতে অনুষ্ঠিত সার্ক শীর্ষ সম্মেলনে ‘ড্রাফট সার্ক মোটর ভেহিকেলস অ্যাগ্রিমেন্ট’ উপস্থাপিত হলেও নন-বিবিআএন দুটি দেশের অভ্যন্তরীণ প্রক্রিয়া সম্পন্ন না হওয়ায় চূড়ান্তভাবে অনুমোদিত হয়নি বলেও জানান মন্ত্রী।

মন্ত্রী জানান, প্রথম রুটটি কলকাতা (ভারত)-পেট্রাপোল/ বেনাপোল-যশোর-ঢাকা-চট্টগ্রাম, দ্বিতীয়টি চট্টগ্রাম-ঢাকা-হাটিকুমরুল-বগুড়া-রংপুর-বুড়িমারি/ চেংড়াবান্ধা (ভারত) – শিলিগুড়ি (ভারত), তৃতীয় রুট ঢাকা-হাটিকুমরুল-বগুড়া-রংপুর-বুড়িমারি/ চেংড়াবান্ধা-জয়গাঁও(ভারত)/ ভুটান-থিম্পু (ভুটান), চতুর্থ রুট ঢাকা-হাটিকুমরুল-বগুড়া-রংপুর-বাংলাবান্ধা/ ফুলবাড়ি(ভারত)-পানিটা(ভারত)/ কাকরভিটা (নেপাল)- কাঠমান্ডু ও(নেপাল), পঞ্চমটি কলকাতা-ঢাকা-সরাইল-সিলেট-তামাবিল/ দৌকি (ভারত)-শিলং-গৌহাটি (ভারত)-সম্দ্রুপ ঝংকার (ভুটান), ষষ্ঠ রুট খুলনা-যশোর-বেনাপোল/ পেট্রাপোল(ভারত)-কলকাতা (ভারত) হওয়ার সম্ভাবনা বেশি।

এ প্রেক্ষাপটে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশ, ভুটান, ভারত ও নেপালের মধ্যে উপ-আঞ্চলিক সম্পর্ক উন্নত করতে এ র‌্যালির উদ্যোগ নিয়েছেন, যা যোগাযোগ ও কূটনীতির এক অনন্য মাইলফলক বলে জানালেন সেতুমন্ত্রী।

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, আগামী ১৪ নভেম্বর থেকে ১ ডিসেম্বর ২০১৫ সময়ের মধ্যে চার দেশের প্রতিনিধিদের সমন্বয়ে বিবিআইএন (বাংলাদেশ-ভুটান-ভারত-নেপাল) মোটর র‌্যালি অনুষ্ঠিত হবে। তিনি বলেন, এটি ভারতের উড়িষ্যা থেকে শুরু হয়ে নেপাল, ভুটান, বাংলাদেশ ঘুরে ভারতের পশ্চিমবঙ্গে গিয়ে শেষ হবে।

এ সময় সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এমএএন ছিদ্দিকসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

তুনতুন হাসানজাতীয়
বাংলাদেশ, ভারত, নেপাল ও ভুটানের মধ্যে যোগাযোগের নতুন মাত্রা যোগ হচ্ছে। এই চার দেশে যাত্রীবাহী যানবাহন চলাচলের জন্য সম্ভাব্য ৬টি রুট ঠিক করা হয়েছে। সোমবার বিকেলে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের মন্ত্রণালয় সভাকক্ষে সংবাদ সম্মেলনে ক্রাইম রিপোর্টার ২৪.কমকে বিষয়টি জানান। সংবাদ সম্মেলনে সেতুমন্ত্রী বলেন, আগামী ১৪ নভেম্বর,...