hogweed3_98158
হগউইড এমন এক গাছ যার রস যেখানে লাগবে, জ্বালিয়ে পুড়িয়ে ছারখার করে দেবে। উদ্ভিদবিদদের দাবি এই গাছের রস এতটাই বিষাক্ত, চোখ কানা পর্যন্ত করে দিতে পারে।

আর এই গাছটি দেখতে, অনেকটা ঢেড়সের পাতার মতো। আবার ওলপাতার সঙ্গেও কিছুটা মিল পাওয়া যায়। ৬ থেকে ১২ ফুট পর্যন্ত লম্বা হতে পারে। আর ফুল দেখতে, আমাদের ঘেঁটুফুলের মতো। বসন্ত থেকে গ্রীষ্ম অবধি এর ফুল দেখা যায়।

মিশিগানের পশ্চিমে বিশেষ প্রজাতির এই জায়ান্ট হগউইডের সন্ধান মিলেছে। মিশিগানের স্বাস্থ্য কর্মকর্তারা সাবধান করে দিয়েছেন। গত কয়েক বছর ধরেই গাছটি দেখা যাচ্ছে। উপড়ে ফেলেও, নির্মূল করা যায়নি।

আর এর রস চোখে লাগলে, নিশ্চিতভাবেই দৃষ্টিশক্তি নষ্ট হবে বলে বিশেষজ্ঞরা জানিয়েছেন। তাঁরা জানান, গাছে হাত দেওয়ার প্রথম ৪৮ ঘণ্টার মধ্যে কিছু বোঝাই যায় না। তার পরেই প্রতিক্রিয়া শুরু।বিডি-প্রতিদিন/ ০৬ আগস্ট ১৫/ সালাহ উদ্দীন

হীরা পান্নাজাতীয়
হগউইড এমন এক গাছ যার রস যেখানে লাগবে, জ্বালিয়ে পুড়িয়ে ছারখার করে দেবে। উদ্ভিদবিদদের দাবি এই গাছের রস এতটাই বিষাক্ত, চোখ কানা পর্যন্ত করে দিতে পারে। আর এই গাছটি দেখতে, অনেকটা ঢেড়সের পাতার মতো। আবার ওলপাতার সঙ্গেও কিছুটা মিল পাওয়া যায়। ৬ থেকে ১২ ফুট পর্যন্ত লম্বা হতে পারে। আর...