iln7b0qq-290x159
প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে টেকসই গণতান্ত্রিক ব্যবস্থার জন্য একসঙ্গে কাজ করার আহ্বান জানিয়ে বিবৃতি দিয়েছেন বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়া।

শুক্রবার সন্ধ্যায় গণমাধ্যমে খালেদা জিয়ার পক্ষ থেকে দলের মুখপাত্র ড. আসাদুজ্জামান রিপন স্বাক্ষরিত এই বিবৃতিটি পাঠানো হয়। যদিও বৃহস্পতিবার সন্ধ্যায় একই বিবৃতি পাঠানো হয়েছিল, পরে তা প্রত্যাহার করা হয়।

মুক্তির পর দলের সহ-পল্লী উন্নয়ন বিষয়ক সম্পাদক মোজাহার আলীকে আবারও আটক করায় ক্ষোভ প্রকাশ করে এ বিবৃতি দেন খালেদা জিয়া। এতে সরকারের এ ভূমিকার তীব্র নিন্দা জানান খালেদা জিয়া।

প্রধানমন্ত্রীর উদ্দেশ্য খালেদা জিয়া বলেন, “আমি আবারও বলতে চাই, হিংসা-বিদ্বেষের পথ ছেড়ে একটি টেকসই গণতান্ত্রিক ব্যবস্থার জন্য আসুন আমরা পূর্বের মত একসঙ্গে কাজ করি।”

খালেদা জিয়া বলেন, “আমি আওয়ামী লীগ সভানেত্রীকে (শেখ হাসিনা) স্মরণ করিয়ে দিতে চাই যে, আমরা এজন্য দেশ স্বাধীন করিনি। কারণ, এখন যে নীতিতে সরকার দেশ চালাচ্ছে তা মুক্তিযুদ্ধের চেতনার সঙ্গে বেইমানী ছাড়া কিছুই নয়।”

তিনি অভিযোগ করেন, “সরকার দেশের আইন-কানুন ও বিচারিক রায়কে অশ্রদ্ধা করছে। উচ্চ আদালত থেকে জামিন পাওয়ার পরও অনেক ক্ষেত্রে আদালতের সিদ্ধান্ত অনুযায়ী রাজনৈতিক বন্দীকে সময় মত মুক্তি না দিয়ে নানা টালবাহানা করে তাদের আটকে রাখছে। এরপরও কেউ জামিন নিয়ে মুক্তিলাভ করলে নিত্য-নতুন সাজানো মিথ্যা মামলায় গ্রেপ্তার দেখিয়ে কারাফটক থেকে পুনরায় আটক করে তাদের জেলে পুরছে।”

সাবেক এই প্রধানমন্ত্রী বলেন, “সরকারের আইনশৃঙ্খলা বাহিনীর এ ধরনের তৎপরতা দেশের আইনের শাসনের প্রতি বৃদ্ধাঙ্গুলি প্রদর্শন ছাড়া আর কিছুই নয়।’

এ ধরনের বেআইনি কর্মকাণ্ড থেকে সরকারকে সরে আসার আহ্বান জানান খালেদা জিয়া।

বিবৃতিতে বেগম জিয়া আরো অভিযোগ করেন, “আমরা যখন সাংবিধানিক অধিকার হিসেবে স্বীকৃত রাজনৈতিক কর্মসূচিগুলো পালনের উদ্যোগ নিচ্ছি, আমাদের দলকে তৃণমূল পর্যায় থেকে পুনর্গঠনের মত সাংগঠনিক কর্মসূচি নিয়ে এগুচ্ছি তখন সরকার দলের বিভিন্ন পর্যায়ের নেতাদের নিত্য-নতুন মিথ্যা মামলায় আটক করছে। একই সঙ্গে পুরনো মিথ্যা মামলায় চার্জশিট দেয়া হচ্ছে। এর মূল লক্ষ্য হলো, বিরোধী দলকে কোনোভাবেই সাংগঠনিক কাজ করতে না দেয়া।”

আওয়ামী লীগকে পরামর্শ দিয়ে বিএনপির চেয়ারপারন বলেন, ‘সবার দাবি অনুযায়ী নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন দিন। এতে আওয়ামী লীগের জন্য মঙ্গল হবে।’

অর্ণব ভট্টজাতীয়
প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে টেকসই গণতান্ত্রিক ব্যবস্থার জন্য একসঙ্গে কাজ করার আহ্বান জানিয়ে বিবৃতি দিয়েছেন বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। শুক্রবার সন্ধ্যায় গণমাধ্যমে খালেদা জিয়ার পক্ষ থেকে দলের মুখপাত্র ড. আসাদুজ্জামান রিপন স্বাক্ষরিত এই বিবৃতিটি পাঠানো হয়। যদিও বৃহস্পতিবার সন্ধ্যায় একই বিবৃতি পাঠানো হয়েছিল, পরে তা প্রত্যাহার করা হয়। মুক্তির পর দলের...