image_270518.untitled-1
ইন্টারনেট ও মোবাইলে সোশ্যাল নেটওয়ার্কিং এর জমানায় সাংবাদিকদের মধ্যেও এগুলি ব্যবহারের প্রবণতা বাড়ানোর জন্য অভিনব উদ্যোগ নিয়েছে ফেসবুক। বিশ্বের বহুল ব্যবহৃত সোশ্যাল নেটওয়ার্কিং সাইটটিতে একটি নতুন ‘টুল’ যোগ করেছে সংস্থাটি। এই ‘টুল’ ব্যবহার করে ফেসবুকের বিশাল নেটওয়ার্ক থেকে সাংবাদিকরা বিভিন্ন বিষয় খুঁজে বের করার পাশাপাশি তা সাজিয়ে রাখা এমনকি তা প্রকাশ করতে পারবেন। ‘সিগন্যাল’ নামের ওই ‘টুল’ ফেসবুক এবং ইনস্টাগ্রাম থেকে বিভিন্ন বিষয় নিয়ে লেখা এবং তার সূত্র খুঁজে বের করতে সহায়তা করবে। সাংবাদিকদের বিনামূল্যে এই ‘টুল’ ব্যবহার করতে দেবে ফেসবুক।
এক ব্লগ পোস্টে ফেসবুকের মিডিয়া পার্টনারশিপ বিভাগের ডিরেক্টর অ্যান্ডি মিচেল বলেন, ফেসবুককে কী ভাবে খবর সংগ্রহের জন্য সহজে ব্যবহার করা যায় সে বিষয়ে দীর্ঘদিন ধরেই সাংবাদিকদের কাছ থেকে প্রস্তাব আসছিল। কোন খবর শিরোনামে আছে, একটি নির্দিষ্ট সময়ে কোন বিষয় নিয়ে সব থেকে বেশি আলোচনা হচ্ছে, ফেসবুক ও ইনস্টাগ্রাম ব্যবহারকারীদের আপলোড করা বিভিন্ন ফটো, ভিডিও এবং পোস্ট কী ভাবে সহজেই খবরের প্রয়োজনে খুঁজে পাওয়া যায় এবং সেই বিষয়টি নিয়ে খবর করা যায় সাংবাদিকরা তা জানতে চাইছিলেন। সাংবাদিকদের কাজে সাহায্য করার জন্যই এই নতুন টুল যোগ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
তিনি বলেন, সংবাদ সংগ্রহ করা এবং তা পাঠকদের কাছে পৌঁছে দেওয়ার জন্য সোশ্যাল নেটওয়ার্কিং সাইটগুলির আরও বেশি ব্যবহার কী ভাবে করা যায় তার কৌশল নির্ধারণের জন্য মিডিয়া সংস্থাগুলি বহুদিন ধরেই দাবি জানিয়ে আসছে।
যে সমস্ত সাংবাদিকদের প্রোফাইল যাচাই করা হয়েছে তাদের ‘মেনশনস’ অ্যাপ ব্যবহারের সুযোগ করে দেওয়ার এক সপ্তাহের মধ্যেই এই নতুন ‘টুল’ নিয়ে এল ফেসুবক। মেনশনস অ্যাপে সংশ্লিষ্ট ব্যক্তি তার নাম যেখানে যেখানে উল্লেখ করা হয়েছে তা খুঁজে বের করার পাশাপাশি লাইভ ভিডিও আপলোড করতে পারে।এর আগে এই সুবিধা কেবলমাত্র খেলোয়াড় এবং অভিনেতাদের মতো নামী ও পরিচিত ব্যক্তিত্বদের দেওয়া হতো।সূত্র: এই সময়

শুভ সমরাটপ্রথম পাতা
ইন্টারনেট ও মোবাইলে সোশ্যাল নেটওয়ার্কিং এর জমানায় সাংবাদিকদের মধ্যেও এগুলি ব্যবহারের প্রবণতা বাড়ানোর জন্য অভিনব উদ্যোগ নিয়েছে ফেসবুক। বিশ্বের বহুল ব্যবহৃত সোশ্যাল নেটওয়ার্কিং সাইটটিতে একটি নতুন 'টুল' যোগ করেছে সংস্থাটি। এই 'টুল' ব্যবহার করে ফেসবুকের বিশাল নেটওয়ার্ক থেকে সাংবাদিকরা বিভিন্ন বিষয় খুঁজে বের করার পাশাপাশি তা সাজিয়ে রাখা এমনকি...