1440756827
ক্রিকেটার বার্নিকাট!

ভুলে পড়েননি। আসলেই বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্সিয়া বার্নিকাট ক্রিকেট খেলেছেন। তাও যার তার সাথে নয়। জাতীয় দলের অলরাউন্ডার মাহমুদুল্লাহ রিয়াদের বলে ব্যাটিং করেছেন তিনি। আবার রিয়াদকে বলও করেছেন বার্নিকাট!
শুক্রবার ছিল আমেরিকান শারীরিক প্রতিবন্ধী অধিকার আইনের ২৫ বছর পূর্তি। এই দিনটি উপলক্ষ্যে মিরপুর ক্রিকেট একাডেমিতে ঢাকাস্থ মার্কিন দূতাবাস একটি প্রীতি ম্যাচের আয়োজন করে। ঢাকা অ্যাভেঞ্জার্স ও গাজীপুর ওয়ারিয়র্স নামে দুটি দল খেলেছে এই ম্যাচে। ম্যাচের প্রতিটি খেলোয়াড়ই কোনো না কোনোভাবে শারীরিক প্রতিবন্ধী।
ম্যাচ শেষে মাহমুদুল্লাহ রিয়াদের কয়েকটি বলে ব্যাটিং করেন মার্কিন রাষ্ট্রদূত মার্সিয়া। প্রথম দুই তিনটি বলে ব্যাট ছোঁয়াতে না পারলেও দুটি বলে বেশ জোরই ব্যাট চালান তিনি। তা দেখে উপস্থিত দর্শকরা হাততালি অভিনন্দন জানায় বার্নিকাটকে। পরে বার্নিকাটও কয়েকটি বল ছোঁড়েন রিয়াদকে। কিছুক্ষণের জন পুরোদস্তুর ক্রিকেটারই হয়ে গিয়েছিলেন বার্নিকাট।

খেলা শেষে যুক্তরাষ্ট্রের প্রতিবন্ধী অধিকার আইন নিয়ে কথা বলেন মার্কিন রাষ্ট্রদূত। তিনি বলেন, ‘চলতি বছরের শুরুর দিকে মার্কিন প্রেসিডেন্ট এই আইনকে অভূতপূর্ব বলে আখ্যায়িত করেছিলেন। কারণ এই আইনের মাধ্যমে সমাজের সব ধরনের স্তরে শারীরিকভাবে অক্ষম ব্যক্তিরাও তাদের অধিকার আদায় করে নিতে পারে।’
তিনি ক্রিকেটে বাংলাদেশের সাফল্যে ভূয়সী প্রশংসা করেন। মাহমুদুল্লাহ রিয়াদের মাধ্যমে বাংলাদেশ ক্রিকেট দলকে অভিন্দন জানান বার্নিকাট এবং বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সাফল্য কামনা করেন তিনি।

এ সময় উপস্থিত ছিলেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) প্রধান নির্বাহী নিজাম উদ্দিন চৌধুরী সুজন, বিসিবির মিডিয়া কমিটির প্রধান জালাল ইউনুস ও বোর্ড পরিচালক আহমদ সাজ্জাদুল আলম ববি।

তাহসিনা সুলতানাখেলাধুলা
ক্রিকেটার বার্নিকাট! ভুলে পড়েননি। আসলেই বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্সিয়া বার্নিকাট ক্রিকেট খেলেছেন। তাও যার তার সাথে নয়। জাতীয় দলের অলরাউন্ডার মাহমুদুল্লাহ রিয়াদের বলে ব্যাটিং করেছেন তিনি। আবার রিয়াদকে বলও করেছেন বার্নিকাট! শুক্রবার ছিল আমেরিকান শারীরিক প্রতিবন্ধী অধিকার আইনের ২৫ বছর পূর্তি। এই দিনটি উপলক্ষ্যে মিরপুর ক্রিকেট একাডেমিতে ঢাকাস্থ মার্কিন দূতাবাস...