1440070606
সাম্প্রতিক সময়ে ক্রসফায়ারে সরকার সমর্থকরা নিহত হওয়ায় এগুলো বিচারবহির্ভূত হত্যাকাণ্ড বলে অভিযোগ উঠেছে। এ বিষয়ে সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, ‘ল-বুক অনুযায়ী এসবের তদন্ত হওয়া উচিত।’ বৃহস্পতিবার দুপুরে আইন মন্ত্রণালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাব দেন তিনি।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে আইনমন্ত্রী বলেন, ‘বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের অভিযোগ উঠলে আমি মনে করি ল-বুক অনুযায়ী তদন্ত হওয়া উচিত। এমন ঘটনায় তদন্ত করা অধিকতর ভালো। কারণ কেউ অন্যায় করলে তাদের শাস্তি দেয়া যায়। আর যদি কোনো অন্যায় না হয়ে থাকে তাহলে আইনশৃঙ্খলা বাহিনীর নামে অভিযোগ উঠলে তারাও নিজেদের ইমেজ ক্লিন দেখাতে পারবেন। তদন্ত হলে দু’পক্ষের লাভ হয়। বিশেষ করে আইনশৃঙ্খলা বাহিনীর জন্য ভালো।’

তিনি আরো বলেন, আমি কিন্তু এ রকম ঘটনা আউট অব ল-বুক ইনকোয়ারির পক্ষে না। কারণ আইনের বইয়ে আছে কীভাবে ইনভেস্টিগেশন হয়, কীভাবে ইনকোয়ারি করতে হয়।

আইনমন্ত্রী জানান, ক্রসফায়ারের ঘটনায় এক্সিকিউটিভ তদন্ত না, জুডিয়িশাল ইনকোয়ারি হয়। পুলিশও তদন্ত করতে পারে। আদালত পুলিশকে সে দায়িত্ব দিতে পারেন।

অর্ণব ভট্টজাতীয়
সাম্প্রতিক সময়ে ক্রসফায়ারে সরকার সমর্থকরা নিহত হওয়ায় এগুলো বিচারবহির্ভূত হত্যাকাণ্ড বলে অভিযোগ উঠেছে। এ বিষয়ে সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, ‘ল-বুক অনুযায়ী এসবের তদন্ত হওয়া উচিত।’ বৃহস্পতিবার দুপুরে আইন মন্ত্রণালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাব দেন তিনি। সাংবাদিকদের প্রশ্নের জবাবে আইনমন্ত্রী বলেন, ‘বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের অভিযোগ উঠলে আমি...