1
লাইফস্টাইল ডেস্ক । বিশেষ প্রতিবেদক
চিনি আমাদের জীবনের অপরিহার্য খাদ্য উপকরণ। অগণিত খাবার তৈরীতে ব্যবহার করা হয় চিনি। এই উপকরণটির সঙ্গে ডায়াবেটিসের সম্পর্কের কথা জানা থাকলেও ক্যান্সারের ভয় বোধহয় করতেন না কেউ।খবর ক্রাইম রিপোর্টার ২৪.কমের।
কিন্তু মেডিকেল বিষয়ক জার্নাল ন্যাচার কমিউনিকেশনস-এ সর্বশেষ একদল গবেষক বলেছেন, ক্যান্সারের কোষের সঙ্গে চিনির সম্পর্ক থাকলেও থাকতে পারে। ক্যান্সার কোষ চিনির দ্বারা কতটা প্রভাবিত হয়, এটা ছিল তাদের গবেষণার প্রাথমিক উদ্দেশ্য। চিনি গ্রহণ করলে ক্যান্সার হতে পারে এমন প্রমাণ তারা পাননি।

ক্যানসার কোষ গঠনের সঙ্গে চিনির সম্পর্ক নিয়ে দীর্ঘ ৯ বছর ধরে গবেষণা চালিয়েছেন বেলজিয়ামের ভ্লাম ইনস্টিটিউট অব বায়োটেকনোলজি (ভিআইবি), ক্যাথলিক ইউনিভার্সিটি অব লিউভেন (কেইউ লিউভেন) ও ভ্রিজ ইউনিভার্সিটি অব ব্রাসেলসের (ভিইউবি) বিশেষজ্ঞরা।

গবেষণায় মূলত দেহস্থিত টিউমারগুলোকে স্ফীত করে তোলায় ওয়ারবার্গ ইফেক্টের (যে প্রক্রিয়ায় ক্যান্সার কোষ দ্রুত চিনি ভেঙে শক্তি গ্রহণ করে) ভূমিকাকে পরিষ্কার করেছেন গবেষকরা। গবেষণাটির মাধ্যমে দেহে শর্করার মাত্রা ও ক্যানসারের পারস্পরিক সম্পর্ক আরো পরিষ্কার করে তুলে ধরা হয়েছে। ফলে চিকিত্সকদের জন্য ক্যানসার আক্রান্ত রোগীর স্বাস্থ্যসম্মত পথ্য নির্ধারণ আরো সহজ হয়ে যাবে বলে চিকিত্সকরা মনে করছেন।

কয়েকজন বিজ্ঞানীর নেতৃত্বে এ গবেষণা কার্যক্রম শুরু হয় ২০০৮ সালে। গবেষণায় জানার চেষ্টা করা হয় দেহের সুস্থ টিস্যুগুলোর তুলনায় চিনিকে ভেঙে ল্যাকটেটে পরিণত করায় টিউমার কোষগুলোর পারঙ্গমতা বেশি না কম, সেটি পর্যবেক্ষণ করা। ক্যানসারের ঝুঁকিসংবলিত কোষগুলোর বিপাক ক্রিয়ার অস্বাভাবিকতা যে ক্যানসারের শঙ্কা বাড়িয়ে তোলে, তা এ পরীক্ষায় প্রমাণিত। এ বিষয়ে গবেষক অধ্যাপক জোহান থেভেলেইন বলেন, ক্যানসারের ঝুঁকিসংবলিত কোষগুলোর অস্বাভাবিক মাত্রায় চিনি গ্রহণ কীভাবে অবিরাম ক্যান্সারের কোষ গঠন ও বৃদ্ধিতে ভূমিকা রেখে চলেছে, তা আমাদের গবেষণায় পরিষ্কার হয়ে উঠেছে। এর মাধ্যমে ওয়ারবার্গ ইফেক্ট ও টিউমারের আগ্রাসী গঠনকে ব্যাখ্যা করা যাচ্ছে।

তাহলে কি চিনি বেশি খেলে ক্যান্সারের ঝুঁকি থাকে-এমন প্রশ্নের জবাবে সাংবাদিকদের থেভেলেইন বলেন, ‘অবশ্যই না’। তিনি জানান, বেশি চিনি খেলে ক্যান্সার হতে পারে এমন মন্তব্য তারা গবেষণাপত্রে করেননি। বরং তারা দেখিয়েছেন সুস্থ্য কোষ গুলো কিভাসে চিনিকে সুন্দরভাবে ‘মোকাবেলা’ করতে পারে। তবে তিনি বলেন, আমরা সবাই জানি অস্বাভাবিক মাত্রায় চিনি খেলে মানুষ মুটিয়ে যেতে পারে। আর স্থুলতার সঙ্গে ক্যান্সারের ঝুঁকির সম্পর্ক তো সবার জানা। তাই অস্বাভাবিক মাত্রায় চিনি গ্রহণ এড়িয়ে চলা উচিত।
খবর ক্রাইম রিপোর্টার ২৪.কমের। সূত্র :সিএনএন

http://crimereporter24.com/wp-content/uploads/2017/10/159.jpghttp://crimereporter24.com/wp-content/uploads/2017/10/159-300x300.jpgশুভ সমরাটস্বাস্থ্য কথা
লাইফস্টাইল ডেস্ক । বিশেষ প্রতিবেদক চিনি আমাদের জীবনের অপরিহার্য খাদ্য উপকরণ। অগণিত খাবার তৈরীতে ব্যবহার করা হয় চিনি। এই উপকরণটির সঙ্গে ডায়াবেটিসের সম্পর্কের কথা জানা থাকলেও ক্যান্সারের ভয় বোধহয় করতেন না কেউ।খবর ক্রাইম রিপোর্টার ২৪.কমের। কিন্তু মেডিকেল বিষয়ক জার্নাল ন্যাচার কমিউনিকেশনস-এ সর্বশেষ একদল গবেষক বলেছেন, ক্যান্সারের কোষের সঙ্গে...