note-150x85
ঈদুল আজহা উপলক্ষে জনসাধারণের মাঝে নতুন নোটের সুষম বণ্টন নিশ্চিত করতে বায়োমেট্রিক মেশিন স্থাপন করেছে বাংলাদেশ ব্যাংক (বিবি)।

রোববার কেন্দ্রীয় ব্যাংকের মতিঝিল কার্যালয়ে এ মেশিন স্থাপন করা হয়েছে।

মেশিন স্থাপনের পর নোট বিতরণ কার্যক্রম পরিদর্শন করেন গর্ভনর ড. আতিউর রহমান। এ সময় গর্ভনর নোট গ্রহীতাদের সঙ্গে কথা বলেন ও নতুন বিতরণ পদ্ধতিতে সন্তুষ্টি প্রকাশ করেন।

ডেপুটি গর্ভনর নাজনীন সুলতানা, নিবার্হী পরিচালক শুভঙ্কর সাহাসহ অন্য কর্মকর্তারাও এ সময় উপস্থিত ছিলেন।

সংশ্লিষ্ট সূত্র জানায়, একই ব্যক্তি একাধিক সময় লাইনে দাঁড়িয়ে পরিমাণের বেশি নতুন নোট গ্রহণ করেন। ফলে অনেকেই নতুন নোট প্রাপ্তি থেকে বঞ্চিত হন। তাই নতুন নোটের সুষম বণ্টন নিশ্চিতে ও নতুন নোট প্রত্যাশী প্রত্যেকেই যেন নির্বিঘ্নে সুশৃঙ্খলভাবে নোট গ্রহণ করতে পারেন সেজন্য বায়োমেট্রিক মেশিন স্থাপন করা হয়েছে।

নতুন এই পদ্ধতিতে উল্লেখিত মেশিনের মাধ্যমে নোট গ্রহীতার আঙ্গুলের ছাপ ও ছবি তুলে রাখা হবে। পরবর্তীতে ওই ব্যক্তি আবার নতুন নোট নিতে আসলে স্বয়ংক্রিয়ভাবে মেশিনে আঙ্গুলের ছাপ ও ছবি ভেসে উঠবে। এ সময় তাকে দ্বিতীয়বার আর নতুন নোট দেওয়া হবে না।

ঈদুল ফিতর ও ঈদুল আজহা উপলক্ষে জনগণের মধ্যে নতুন নোটের ব্যাপক চাহিদা থাকে। এবারও ঈদুল আজহা উপলক্ষে বাজারে ২৫ হাজার কোটি টাকার নতুন নোট ছেড়েছে বাংলাদেশ ব্যাংক।

১৭ সেপ্টেম্বর থেকে নতুন এ নোট বিতরণ করা হচ্ছে। যা চলবে ২৩ সেপ্টেম্বর পর্যন্ত। দেশে কার্যরত সরকারি-বেসরকারি বিভিন্ন তফসিলি ব্যাংকের ২০টি শাখা ছাড়াও বাংলাদেশ ব্যাংকের কেন্দ্রীয় কার্যালয়ের চারটি বুথ থেকে নতুন নোট সংগ্রহ করা যাবে।

ঢাকার বাইরেও বিভাগীয় শহর খুলনা ও সিলেটে ৩টি ও অপর শাখাগুলোতে ২টি করে নতুন নোট বিনিময়ের কাউন্টার রাখা হচ্ছে। বাংলাদেশ ব্যাংকের পাশাপাশি বিভাগীয় শহরগুলোর বাণিজ্যিক ব্যাংকেও নতুন নোট পাওয়া যাবে।

এবার রাজধানীতে যেসব শাখায় নতুন নোট পাওয়া যাবে সেগুলো হলো- জনতা ব্যাংকের নিউমার্কেট শাখা ও আব্দুল গণি রোড করপোরেট শাখা, ন্যাশনাল ব্যাংকের যাত্রাবাড়ী শাখা, পূবালী ব্যাংকের সদরঘাট শাখা, অগ্রণী ব্যাংকের এলিফ্যান্ট রোড শাখা, মার্কেন্টাইল ব্যাংকের বনানী শাখা, সাউথইস্ট ব্যাংকের কারওয়ান বাজার শাখা, স্যোশাল ইসলামী ব্যাংকের বসুন্ধরা সিটি মার্কেট শাখা, উত্তরা ব্যাংকের চকবাজার শাখা, ওয়ান ব্যাংকের বাসাবো শাখা, আইএফআইসি ব্যাংকের গুলশান শাখা, ডাচ্-বাংলা ব্যাংকের এসএমই অ্যান্ড অ্যাগ্রিকালচার ইউনিট দক্ষিণখান শাখা, ব্যাংক এশিয়ার পল্টন শাখা, ইসলামী ব্যাংকের শ্যামলী শাখা, ঢাকা ব্যাংকের উত্তরা শাখা, ফার্স্ট সিকিউরিটি ব্যাংকের মোহাম্মদপুর শাখা, রূপালী ব্যাংকের মহাখালী শাখা, বেসিক ব্যাংকের শান্তিনগর শাখা, যমুনা ব্যাংকের ধানমন্ডি শাখা ও দ্য সিটি ব্যাংকের মিরপুর শাখা।

শুভ সমরাটপ্রথম পাতা
ঈদুল আজহা উপলক্ষে জনসাধারণের মাঝে নতুন নোটের সুষম বণ্টন নিশ্চিত করতে বায়োমেট্রিক মেশিন স্থাপন করেছে বাংলাদেশ ব্যাংক (বিবি)। রোববার কেন্দ্রীয় ব্যাংকের মতিঝিল কার্যালয়ে এ মেশিন স্থাপন করা হয়েছে। মেশিন স্থাপনের পর নোট বিতরণ কার্যক্রম পরিদর্শন করেন গর্ভনর ড. আতিউর রহমান। এ সময় গর্ভনর নোট গ্রহীতাদের সঙ্গে কথা বলেন ও নতুন...