untitled-6_160989
স্বতন্ত্র বেতন কাঠামো, অষ্টম পে স্কেলের বৈষম্য দূরীকরণ ও পুনর্নর্ির্ধারণ, শিক্ষকদের প্রাপ্য মর্যাদা প্রতিষ্ঠাসহ চার দফা দাবিতে গতকাল মঙ্গলবার পূর্ণ দিবস কর্মবিরতি পালন করেছেন দেশের ৩৭টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা। কর্মসূচির কারণে গতকাল বিশ্ববিদ্যালয়গুলোর একাডেমিক কার্যক্রম পুরোপুরি স্থবির হয়ে পড়ে। কোনো ক্যাম্পাসে ক্লাস ও পরীক্ষা হয়নি। গবেষণাগারগুলোও ছিল বন্ধ। শিক্ষকরা মৌন মিছিল ও সমাবেশ করেছেন। এ সময় শিক্ষক নেতারা সরকারকে আলটিমেটাম দেন। শিক্ষকরা হুঁশিয়ারি দিয়েছেন দাবি আদায় না হলে

লাগাতার কর্মবিরতিতে যাওয়ার। এর আগে ৪ দফা পথসভা, মৌন মিছিল, মানববন্ধন, সংবাদ সম্মেলন, সর্বশেষ গত রোববার সকাল ১০টা থেকে ১টা পর্যন্ত ৩ ঘণ্টার কর্মবিরতি পালন করেন তারা।
আগের কর্মসূচিতে কয়েক ঘণ্টার কর্মবিরতি দিলেও গতকাল পূর্ণ দিবস পালন করায় ভোগান্তিতে পড়েন শিক্ষার্থীরা। অনুষ্ঠিত হয়নি নির্ধারিত কোনো পরীক্ষা। এতে নতুন করে সেশনজটের আশঙ্কা করছেন তারা। শঙ্কায় পড়েছেন বিশ্ববিদ্যালয়ে ভর্তিচ্ছু ৭ লাখ শিক্ষার্থী ও তাদের অভিভাবকরা।
বিশ্ববিদ্যালয় শিক্ষকদের আন্দোলন প্রসঙ্গে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের বক্তব্যের কড়া সমালোচনা ও তীব্র প্রতিবাদ জানিয়েছেন বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশন ও ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. ফরিদউদ্দিন আহমেদ। গতকাল সন্ধ্যায় এক প্রতিক্রিয়ায় তিনি ক্রাইম রিপোর্টার ২৪.কমকে বলেন, অর্থমন্ত্রী সচিবালয়ে সাংবাদিকদের কাছে যা মন্তব্য করেছেন সেগুলো সম্পূর্ণ ভিত্তিহীন।

এদিকে মন্ত্রিসভা থেকে অর্থমন্ত্রীর অপসারণ দাবি করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) শিক্ষক সমিতি। গতকাল সচিবালয়ে অর্থমন্ত্রী বলেন, দেশের সবচেয়ে শিক্ষিত জনগোষ্ঠী জ্ঞানের অভাবে আন্দোলন করছেন।
ঢাবি শিক্ষকদের কর্মবিরতি : শিক্ষক সমিতি ফেডারেশনের পূর্বঘোষিত কর্মসূচি অনুসারে গতকাল দেশের অন্যান্য পাবলিক বিশ্ববিদ্যালয়ের মতো ঢাকা বিশ্ববিদ্যালয়েও একযোগে পূর্ণদিবস সর্বাত্মক কর্মবিরতি পালিত হয়। বিশ্ববিদ্যালয়ের কোনো একাডেমিক কর্মকাণ্ডে শিক্ষকরা অংশ নেননি। সকালে ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির ব্যানারে শিক্ষকরা প্রথমে অপরাজেয় বাংলার পাদদেশে জড়ো হন। সেখান থেকে একটি র‌্যালি নিয়ে কেন্দ্রীয় শহীদ মিনারে যান। পরে সেখানে একটি সংক্ষিপ্ত সমাবেশ হয়।

সমাবেশে উপস্থিত ছিলেন অধ্যাপক ড. ফরিদউদ্দিন আহমেদ, ড. এএসএম মাকসুদ কামাল, ড. আখতারুজ্জামান, ড. এজেএম শফিউল আলম ভঁূইয়া, ড. একেএম গোলাম রব্বানী, ড. সৌমিত্র শেখর, ড. সুকোমল বড়ূয়া প্রমুখ।
জাবি প্রতিনিধি জানান, অষ্টম জাতীয় বেতন কাঠামোতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের অবমূল্যায়নের প্রতিবাদে ও শিক্ষকদের স্বতন্ত্র বেতন স্কেল ঘোষণার দাবিতে মৌন মিছিল ও কর্মবিরতির কর্মসূচি পালন করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি। মঙ্গলবার বেলা সাড়ে ১১টায় পুরাতন কলা ভবন থেকে শুরু হয়ে মিছিলটি বিশ্ববিদ্যালয় শহীদ মিনারে গিয়ে সংক্ষিপ্ত সমাবেশের মাধ্যমে শেষ হয়। সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক মাফরুহী সাত্তারের সঞ্চালনায় সমাবেশে বক্তব্য রাখেন সভাপতি অধ্যাপক খবির উদ্দিন, অধ্যাপক শামছুল আলম, অধ্যাপক শাহেদুর রশিদ, অধ্যাপক হানিফ আলী প্রমুখ। এদিকে অর্থমন্ত্রীর বক্তব্যের প্রতিবাদে মঙ্গলবার রাতে সমিতির জরুরি কার্যনির্বাহী সভায় অর্থমন্ত্রীর অপসারণের দাবির বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয় বলে ক্রাইম রিপোর্টার ২৪.কমকে জানিয়েছেন সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মাফরুহী সাত্তার। এ ছাড়া বুধ ও বৃহস্পতিবার সর্বাত্মক কর্মবিরতি ঘোষণা হয়েছে বলে জানান তিনি।

জবি প্রতিবেদক জানান, অষ্টম বেতন স্কেলে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের পদমর্যাদার অবমাননা এবং অর্থমন্ত্রীর অবমাননাকর বক্তব্যের প্রতিবাদে আজ বুধবার ও আগামীকাল বৃহস্পতিবার পূর্ণ কর্মবিরতি পালন করবে জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) শিক্ষক সমিতি। গতকাল মঙ্গলবার বাংলাদেশ শিক্ষক সমিতি ফেডারেশন ঘোষিত পূর্ণদিবস কর্মবিরতি কর্মসূচি পালন শেষে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে সাধারণ সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। এ ছাড়া আজ বেলা ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত অবস্থান কর্মসূচিও পালন করবেন শিক্ষকরা। সাধারণ সভায় শিক্ষক সমিতির ভারপ্রাপ্ত সভাপতি ড. মো. মনিরুজ্জামানের সভাপতিত্বে বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক অধ্যাপক ড. আবুল হোসেন প্রমুখ। এর আগে সকালে স্বতন্ত্র বেতন স্কেলের দাবিতে ক্যাম্পাসে মৌন মিছিল করেন শিক্ষক সমিতির নেতারা।

শেকৃবি প্রতিনিধি জানান, পূর্ণদিবস কর্মবিরতি পালন করেছেন শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরাও। বিশ্ববিদ্যালয়ের ছাত্র পরামর্শ ও নির্দেশনা বিভাগের পরিচালক প্রফেসর ড. মো. সেকেন্দার আলী ক্রাইম রিপোর্টার ২৪.কমকে জানান, বর্তমান বেতন কাঠামোতে শিক্ষকদের অবমূল্যায়ন করা হয়েছে।
চবি প্রতিনিধি জানান, পূর্ণদিবস কর্মবিরতি পালন করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) শিক্ষক সমিতি। গতকাল মঙ্গলবার বেলা ১১টায় বঙ্গবন্ধু চত্বরে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের আহ্বানে এ কর্মসূচি পালন করেন তারা।
চবি শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর ড. মো. আবুল মনছুরের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক ড. কাজী এসএম খসরুল আলম কুদ্দুসীর সঞ্চালনায় সমাবেশে বক্তব্য রাখেন প্রফেসর ড. সুলতান আহমেদ, প্রফেসর মো. জাকির হোসেন, প্রফেসর ড. মুস্তাফিজুর রহমান ছিদ্দিকী, প্রফেসর ড. আবদুল্লাহ আল ফারুক, প্রফেসর ড. নাসির উদ্দিন, ড. আতিয়ার রহমান, সুকান্ত ভট্টাচার্য, তানভীর হায়দার আরিফ প্রমুখ।

ইবি প্রতিনিধি জানান, ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) শিক্ষকরা পূর্ণদিবস কর্মবিরতি পালন করেছেন। মঙ্গলবার বেলা ১১টায় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক মিজানুর রহমান ও সাধারণ সম্পাদক অধ্যাপক এএইচএম আক্তারুল ইসলাম জিল্লুর নেতৃত্বে র‌্যালি বের হয়। সমাবেশে বক্তব্য রাখেন শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মিজানুর রহমান, সাধারণ সম্পাদক অধ্যাপক ড. এএইচএম আক্তারুল ইসলাম জিল্লু প্রমুখ। এ সময় অধ্যাপক ড. কামাল উদ্দীন, অধ্যাপক ড. রাশিদ আসকারী, অধ্যাপক ড. মাহবুবর রহমান, অধ্যাপক ড. রুহুল কেএম সালেহ, অধ্যাপক মাহবুবুল আরফিন প্রমুখ উপস্থিত ছিলেন।

বাকৃবি প্রতিনিধি জানান, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) গতকাল মঙ্গলবার সব ক্লাস-পরীক্ষা বর্জন করে কর্মবিরতি পালন করেছে শিক্ষক সমিতি। শিক্ষক সমিতির ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক অধ্যাপক ড. আবদুল্লাহ ইকবালের সঞ্চালনায় সমাবেশে বক্তব্য রাখেন শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. খন্দকার শরীফুল ইসলাম, অধ্যাপক ড. নজরুল ইসলাম, অধ্যাপক ড. আমীর হোসেন, অধ্যাপক ড. মনোরঞ্জন দাস, অধ্যাপক ড. মোহাম্মদ মনিরুজ্জামান প্রমুখ।
রাবি প্রতিনিধি জানান, রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) ও রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (রুয়েট) পূর্ণদিবস কর্মবিরতি পালন করেছেন শিক্ষকরা। গতকাল মঙ্গলবার বেলা ১১টায় রাবি শিক্ষক সমিতির উদ্যোগে সিনেট ভবনের সামনে থেকে একটি প্রতিবাদ র‌্যালির আয়োজন করা হয়।

খুলনা ব্যুরো জানায়, খুলনা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির উদ্যোগে বেলা ১১টায় ক্যাম্পাসে মৌন মিছিল বের করা হয়। এরপর সংক্ষিপ্ত সমাবেশে বক্তব্য রাখেন খুলনা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর ড. আহমেদ আহসানুজ্জামান, সহসভাপতি প্রফেসর ড. সরদার শফিকুল ইসলাম ও সাধারণ সম্পাদক প্রফেসর ড. মো. সারওয়ার জাহান।
বরিশাল ব্যুরো জানায়, কর্মবিরতি এবং অবস্থান ধর্মঘট পালন করছে বরিশাল বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি। বরিশাল বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি আরিফ হোসেনের সভাপতিত্বে অবস্থান ধর্মঘট চলাকালে বক্তব্য রাখেন সাবেক সভাপতি মো. শফিউল আলম, বর্তমান সাধারণ সম্পাদক এমএ কাইউমসহ অন্যরা।

হাসন রাজাজাতীয়
স্বতন্ত্র বেতন কাঠামো, অষ্টম পে স্কেলের বৈষম্য দূরীকরণ ও পুনর্নর্ির্ধারণ, শিক্ষকদের প্রাপ্য মর্যাদা প্রতিষ্ঠাসহ চার দফা দাবিতে গতকাল মঙ্গলবার পূর্ণ দিবস কর্মবিরতি পালন করেছেন দেশের ৩৭টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা। কর্মসূচির কারণে গতকাল বিশ্ববিদ্যালয়গুলোর একাডেমিক কার্যক্রম পুরোপুরি স্থবির হয়ে পড়ে। কোনো ক্যাম্পাসে ক্লাস ও পরীক্ষা হয়নি। গবেষণাগারগুলোও ছিল বন্ধ। শিক্ষকরা...