orient-bank-jpg-eeeeeee-30657-599x275

ভুয়া প্রতিষ্ঠানের নামে ঋণ দেয়ার দায়ে ওরিয়েন্টাল ব্যাংকের প্রিন্সিপাল শাখার সাবেক সাত কর্মকর্তাকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে আদালত। তাদেরকে দোষী সাব্যস্ত করে মঙ্গলবার ঢাকার ৫ নম্বর বিশেষ জজ আদালতের বিচারক ড. আকতারুজ্জামান এ রায় দেন।

দণ্ডপ্রাপ্তরা হলেন- ওরিয়েন্টাল ব্যাংকের প্রিন্সিপাল শাখার সাবেক সিনিয়র ভাইস চেয়ারম্যান শাহ মো. হারুন, সিনিয়র সহকারী ভাইস চেয়ারম্যান আবুল কাশেম মহামুদউল্লাহ ও মাহমুদ হোসেন, উপ-ব্যবস্থাপনা পরিচালক ইমামুল হক, ব্যাংক কর্মকর্তা ফজলুর রহমান, তরিকুল আলম ও কামরুল ইসলাম।

দণ্ডপ্রাপ্ত সাত আসামিই পলাতক। রায়ে যাবজ্জীবন কারাদণ্ডের পাশাপাশি দুটি ধারায় প্রত্যেককে সাত বছর করে ১৪ বছরের কারাদণ্ড দেয়া হয়েছে। এ ছাড়া দণ্ডপ্রাপ্ত সবাইকে এক কোটি ৭ লাখ ৯৫ হাজার ৮১৮ টাকা করে জরিমানাও করা হয়েছে।

২০০৬ সালের ২৯ ডিসেম্বর বিধি বহির্ভূতভাবে ঋণ প্রস্তাব ও অর্থ আত্মসাতের অভিযোগে দুদকের উপ-পরিচালক সৈয়দ আহম্মেদ তেজগাঁও থানায় মামলাটি দায়ের করেন। ২০১২ সালের ৩১ ডিসেম্বর দুদকের উপ-পরিচালক আদালতে অভিযোগপত্র দাখিল করেন।

উল্লেখ্য, ওরিয়েন্টাল ব্যাংকের বর্তমান নাম আইসিবি ইসলামিক ব্যাংক। ২০০৯ সালে ব্যাংকটির নাম পরিবর্তন করা হয়।

বাহাদুর বেপারীআইন-আদালত
ভুয়া প্রতিষ্ঠানের নামে ঋণ দেয়ার দায়ে ওরিয়েন্টাল ব্যাংকের প্রিন্সিপাল শাখার সাবেক সাত কর্মকর্তাকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে আদালত। তাদেরকে দোষী সাব্যস্ত করে মঙ্গলবার ঢাকার ৫ নম্বর বিশেষ জজ আদালতের বিচারক ড. আকতারুজ্জামান এ রায় দেন। দণ্ডপ্রাপ্তরা হলেন- ওরিয়েন্টাল ব্যাংকের প্রিন্সিপাল শাখার সাবেক সিনিয়র ভাইস চেয়ারম্যান শাহ মো....