তথ্য ও প্রযুক্তি প্রতিবেদক।
সারাদেশে প্রান্তিক মানুষের দোরগোড়ায় আর্থিক সেবা পৌঁছে দেওয়ার লক্ষ্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রামের একটি গুরুত্বপূর্ণ উদ্যোগ হলো ডিজিটাল সেন্টারে ‘এজেন্ট ব্যাংকিং’ সেবা চালুকরণ।খবর ক্রাইম রিপোর্টার ২৪.কমের।

এ প্রেক্ষিতে আজ মঙ্গলবার (৩১ জুলাই) তথ্য ও প্রযুক্তি বিভাগের সম্মেলন কক্ষে এটুআই প্রোগ্রামের পক্ষে এটুআই প্রোগ্রামের প্রকল্প পরিচালক মো. মোস্তাফিজুর রহমান, এনআরবি ব্যাংক লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক মেহমুদ হোসেন এবং সিটি ব্যাংক লিমিটেড এর অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক মাশরুর আরেফিন নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতা স্মারক স্বাক্ষর করেন।

এ সমঝোতা স্মারকের প্রধান উদ্দেশ্য হলো ব্যাংক বহির্ভূত জনগোষ্ঠীকে ব্যাংকিং সেবার আওতাভুক্ত করা। এ ক্ষেত্রে দেশব্যাপী ডিজিটাল সেন্টারে এজেন্ট ব্যাংকিং সেবা চালুকরণের মাধ্যমে দেশের জনগোষ্ঠীর দোরগোড়ায় ব্যাংকিং সেবা পৌঁছে দেওয়া হবে। এ সমঝোতা স্মারকেরআওতায় এটুআইপ্রোগ্রাম এবং সংশ্লিষ্ট ব্যাংকগুলো যৌথভাবে ডিজিটাল সেন্টারে এজেন্ট ব্যাংকিং সেবা পরিচালনা করবে।

প্রধানমন্ত্রীর নির্দেশনার প্রেক্ষিতে সারাদেশে প্রান্তিক মানুষের দোড়-গোড়ায় ব্যাংকিং সুবিধা পৌঁছে দেওয়ার লক্ষ্যে ডিজিটাল সেন্টারে ‘এজেন্টব্যাংকিং’এর জন্য কার্যক্রম পরিচালনা করা হচ্ছে।এ সমঝোতা স্মারকের মাধ্যমে ‘ডিজিটাল সেন্টারে এজেন্ট ব্যাংকিং সেবা’ সম্প্রসারিত হবে, যার ফলে জনগণ সহজে, স্বল্পব্যয়ে এবং দ্রুত আর্থিক সেবাগ্রহণ করতে পারবে।
এ সমঝোতা স্মারক দেশের দরিদ্র জনগোষ্ঠীর সাথে আর্থিক সেবা প্রদানকারী সংগঠন গুলোর সংযোগের মাধ্যমে আর্থিক সেবা কার্যক্রমকে বেগবান করবে।যা দেশের গ্রামীণ অর্থনীতির ইতিবাচক পরিবর্তনের সাধন করবে এবং বর্তমান সরকারের ডিজিটাল বাংলাদেশ রূপকল্প-২০৪১ বাস্তবায়নে গুরুত্বপূর্ণ অবদান রাখবে।

সমঝোতা স্মারকের ফলে একাউন্ট খোলা, এজেন্ট ক্ষুদ্র ঋণ প্রদান ও আমানত গ্রহণ, নির্দিষ্টহারে অর্থলেনদের, টাকা জমা ও উত্তোলণ, ক্লিয়ারিং চেক ও ঋণের মাধ্যমে আবেদন গ্রহণ, বিতরণ ও কিস্তিগ্রহণ, রেমিট্যান্স অর্থপ্রদান, একাউন্ট ব্যালেন্স জানা, একাউন্ট ফরম সংগ্রহ, ডিপিএস, এফডিআর, মানি-মেকার স্কিমসহ বিভিন্ন ব্যাংকিং সেবা জনগণ পাবে খুব সহজেই ডিজিটাল সেন্টারে।

উল্লেখ্য, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রাম প্রতিষ্ঠাকাল থেকেই জনগণের দোরগোড়ায় সেবা সহজীকরণ ও সেবা পৌঁছে দেয়ার লক্ষ্যে কাজ করে আসছে। বর্তমানে দেশব্যাপী ৩২০০ ডিজিটাল সেন্টারে এজেন্ট ব্যাংকিং সেবা প্রদান করা হচ্ছে। এক্ষেত্রে একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রামকে ব্যাংক এশিয়া লিমিটেড, এনআরবি কমার্শিয়াল ব্যাংক লিমিটেড এবং মধুমতি ব্যাংক লিমিটেড সহযোগিতা করছে।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে এটুআই প্রোগ্রামের প্রোগ্রাম ম্যানেজার (ডিজিটাল ফিনান্সিয়াল সার্ভিস) তহুরুল হাসান টুটুল, এনআরবি ব্যাংকের ‘এজেন্ট ব্যাংকিং’ বিভাগের প্রধান মিল্টন রায়, সিটি ব্যাংকের ‘এজেন্ট ব্যাংকিং’ বিভাগের প্রধান কাজী মর্তুজা আলী এবং এটুআই প্রোগ্রাম ও সংশ্লিষ্ট ব্যাংকসমূহের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।
খবর ক্রাইম রিপোর্টার ২৪.কমের।

http://crimereporter24.com/wp-content/uploads/2018/08/81.jpghttp://crimereporter24.com/wp-content/uploads/2018/08/81-300x300.jpgবাহাদুর বেপারীবিজ্ঞান ও প্রযুক্তি
তথ্য ও প্রযুক্তি প্রতিবেদক। সারাদেশে প্রান্তিক মানুষের দোরগোড়ায় আর্থিক সেবা পৌঁছে দেওয়ার লক্ষ্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রামের একটি গুরুত্বপূর্ণ উদ্যোগ হলো ডিজিটাল সেন্টারে ‘এজেন্ট ব্যাংকিং’ সেবা চালুকরণ।খবর ক্রাইম রিপোর্টার ২৪.কমের। এ প্রেক্ষিতে আজ মঙ্গলবার (৩১ জুলাই) তথ্য ও...