brtc_93969
গণপরিবহনের গণনৈরাজ্য, ভোগান্তিতে বিকল্প হতে পারল না একমাত্র সরকারি পরিবহন সংস্থা বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট কর্পোরেশন (বিআরটিসি)। ঈদেও সাধারণ সময়ের মত যাত্রী পরিবহন করবে বিআরটিসির বাস। যাত্রী পরিবহনে ঈদ উপলক্ষে বিশেষ কোনো উদ্যোগ নেই। তবে ঈদ উপলক্ষে চট্টগ্রাম- সৈয়দপুর ও চট্টগ্রাম-খুলনার জন্য দুটি করে চারটি বাস দেয়া হয়েছে।

অভিযোগ আছে, চট্টগ্রামসহ সারা দেশে গণপরিবহনের চরম সংকট ও ভোগান্তি বছরজুড়ে থাকে। এ সংকট নিরসনে সরকারি উদ্যোগে কার্যকর তেমন ভূমিকা থাকে না। গণপরিবহনের এ সংকটকে পুঁজি করে পরিবহন ব্যবসায়ীরা প্রতিনিয়ত যাত্রীদের পকেট কাটছে। আর ঈদে সাধারণ মানুষের প্রয়োজনকে সামনে রেখে পকেট কাটার এ প্রতিযোগিতা চরম আকার ধারণ করে। গণপরিবহনের এ সংকট নিরসনে সরকারি প্রয়োজনীয় উদ্যোগ অত্যন্ত অপ্রতুল।

বিআরটিসি চট্টগ্রাম ডিপোর ম্যানেজার (অপারেশন) মো. মনিরুজ্জামান বাবু ক্রাইম রিপোর্টার ২৪.কমকে বলেন, ঈদের জন্য চট্টগ্রামে বিশেষ কোনো বাস সার্ভিস নেই। সাধারণ সময়ে যে গাড়িগুলো চলে সেগুলো যথা নিয়মে যাত্রী পরিবহন করবে। তবে এবার চট্টগ্রাম থেকে খুলনা ও সৈয়দপুরে দুটি সার্ভিস ১৬ জুলাই থেকে যাত্রী পরিবহন করবে। তিনি বলেন, কোনো বাস বা কাউন্টারে অতিরিক্ত ভাড়া আদায়ের ক্ষেত্রে বিআরটিসি কঠোর অবস্থানে। এ ব্যাপারে অভিযোগ পেলে কঠোর ব্যবস্থা নেয়া হবে।

বিআরটিসি চট্টগ্রাম ডিপো সূত্রে জানা যায়, চট্টগ্রামের ডিপোতে মোট বাস আছে ৫২টি। বাসগুলো চট্টগ্রামের ১৭টি সড়কে যাত্রী পরিবহন করে। এর মধ্যে পটিয়ায় ৬টি, আনোয়ারায় ২টি, দোহাজারিতে ২টি, রাঙ্গামাটি সড়কে ৫টি, বান্দরবান সড়কে ৫টি, নগরীর কালুরঘাট-পতেঙ্গা সড়কে ৫টি, হাটহাজারী থেকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ও নাজির হাট থেকে বিশ্ববিদ্যালয় রোডে ২টি বাস চলাচল করছে। এছাড়াও বিআরটিসির বাস যাত্রী পরিবহন করছে কোম্পানিগঞ্জ, উত্তর চর ফ্যাশন, দক্ষিণ চর ফ্যাশন রোডেও। দেশে বিআরটিসির ডিপো আছে ১৩টি। ঢাকায় পাচঁটি, চট্টগ্রাম, কুমিল্ল­া, বরিশাল, রংপুর, পাবনা, খুলনা, বগুড়া ও সিলেটে একটি করে ডিপো আছে।

ওয়াজ কুরুনীঅন্যান্য
গণপরিবহনের গণনৈরাজ্য, ভোগান্তিতে বিকল্প হতে পারল না একমাত্র সরকারি পরিবহন সংস্থা বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট কর্পোরেশন (বিআরটিসি)। ঈদেও সাধারণ সময়ের মত যাত্রী পরিবহন করবে বিআরটিসির বাস। যাত্রী পরিবহনে ঈদ উপলক্ষে বিশেষ কোনো উদ্যোগ নেই। তবে ঈদ উপলক্ষে চট্টগ্রাম- সৈয়দপুর ও চট্টগ্রাম-খুলনার জন্য দুটি করে চারটি বাস দেয়া হয়েছে। ...