1438862604
দেশের সাধারণ মানুষের জন্য কমদামে মানসম্মত ইন্টারনেটের ব্যবস্থা করতে নির্দেশ নিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৃহস্পতিবার ডিজিটাল বাংলাদেশ টাস্কফোর্সের দ্বিতীয় সভায় এ নির্দেশ দেন তিনি। দীর্ঘ ৫ বছর পর প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে তার কার্যালয়ের চামেলী হলে দ্বিতীয় এই সভা অনুষ্ঠিত হয়।
সভায় প্রধানমন্ত্রী দ্রুত থ্রিজি কানেক্টিভিটি সবার মধ্যে ছড়িয়ে দেয়া এবং ২০১৮ সালের মধ্যে ইউনিয়ন পর্যায়ে ইন্টারনেট কানেক্টিভিটি নিশ্চিত করা। সাইবার সিকিউরিটি আইন দ্রুত চুড়ান্ত করা এবং এ আইনের অধীনে ফরেনসিক ল্যাব বাস্তবায়ন করা। মহিলাদেরকে আরো বেশি আকারে আইটি প্রশিক্ষণ দেয়া, ডুয়াল সিম, বেনামি সিম ও অবৈধ সিম কঠোরভাবে নিয়ন্ত্রণ করাসহ শিক্ষায় তথ্যপ্রযুক্তি, ডিজিটাল সরকার বাস্তবায়ন, তথ্যপ্রযুক্তিতে মানব সম্পদ উন্নয়নের মতো বিষয়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেয়ার নির্দেশ দেন।
এছাড়া সরকারি পর্যায়ে বেশ কয়েকবার ইন্টারনেট ব্যান্ডউইথের দাম কমানো সত্ত্বেও গ্রাহক পর্যায়ে এর প্রভাব পড়ছে না উল্লেখ করে প্রধানমন্ত্রী গ্রাহক পর্যায়ে এর সুফল নিশ্চিত করতে বলেন।
সভায় অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন, আইনমন্ত্রী আনিসুল হক, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান, পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, প্রধানমন্ত্রীর আইসিটি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়, ডাক ও টেলিযোগাযোগ বিভাগের প্রতিমন্ত্রী তারানা হালিম, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বক্তৃতা করেন।
সভায় ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে সরকারের সাফল্য, গৃহীত কর্মকান্ড ও পরিকল্পনা ভিত্তিক পাওয়ার পয়েন্ট উপস্থাপন করেন কমিটির সদস্যসচিব ও আইসিটি সচিব শ্যাম সুন্দর সিকদার। সভায় প্রধানমন্ত্রীর মূখ্যসচিব আবুল কালাম আজাদ, স্বরাষ্ট্র মন্ত্রণালযের সিনিয়র সচিব ড. মো. মোজাম্মেল হক খান, বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব হেদায়েতুল্লাহ আল মামুন, ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব ফয়জুর রহমান চৌধুরী, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব সুরাইয়া বেগম এনডিসি, আইন সচিব আবু সালেহ শেখ মো. জহিরুল হক, বিটিআরসি’র চেয়ারম্যান সুনীল কান্তি বোস, প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম, এফবিসিসিআই’র সভাপতি আবদুল মতলুব আহমেদ, বিসিসি’র নির্বাহী পরিচালক এসএম আশরাফুল ইসলাম, আইসিটি বিভাগের অতিরিক্ত সচিব হারনুনুর রশীদ, হাই-টেক পার্ক কর্তৃপক্ষ’র এমডি হোসনে আরা বেগম, আইসিটি অধিদপ্তরেরর মহাপরিচালক জসিম উদ্দিন আহমেদ, বিটিসিএল এমডি জি ফখরুদ্দিন চৌধুরী, তথ্যপ্রযুক্তিবিদ মোস্তফা জব্বার, এটুআই’র পলিসি অ্যাডভাইজার আনির চৌধুরী, বেসিস প্রেসিডেন্ট শামীম আহসান, বিসিএস প্রেসিডেন্ট এএইচএম মাহফুজুল আরিফ এটুআই’র জনপ্রেক্ষিত বিশেষজ্ঞ নাইমুজ্জামান মুক্তা প্রমুখ উপস্থিত ছিলেন।

শুভ সমরাটজাতীয়
দেশের সাধারণ মানুষের জন্য কমদামে মানসম্মত ইন্টারনেটের ব্যবস্থা করতে নির্দেশ নিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৃহস্পতিবার ডিজিটাল বাংলাদেশ টাস্কফোর্সের দ্বিতীয় সভায় এ নির্দেশ দেন তিনি। দীর্ঘ ৫ বছর পর প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে তার কার্যালয়ের চামেলী হলে দ্বিতীয় এই সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধানমন্ত্রী দ্রুত থ্রিজি কানেক্টিভিটি সবার মধ্যে ছড়িয়ে দেয়া...