1439716578
ইকুয়েডরের রাজধানী কিটোর কাছাকাছি অবস্থিত আগ্নেয়গিরি কোটোপাক্সি থেকে বড় ধরনের অগ্ন্যুত্পাতের আশঙ্কায় জরুরি অবস্থা ঘোষণা করেছেন দেশটির প্রেসিডেন্ট রাফায়েল করেয়া। রবিবার বিবিসির প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, এই ঘোষণার ফলে সংকট মোকাবিলায় দেশটির কর্তৃপক্ষ সরকারি তহবিল থেকে খুব সহজেই অর্থ উত্তোলন করতে পারবে।

শুক্রবার আগ্নেয়গিরিটিতে প্রথম অগ্ন্যুত্পাত শুরু হয়। এরপর নিরাপত্তার খাতিরে এর আশপাশের গ্রাম থেকে কয়েক হাজার মানুষকে অন্যত্র সরিয়ে নেয়া হয়েছে।

কোটোপাক্সি পৃথিবীর অন্যতম ভয়ঙ্কর আগ্নেয়গিরি। অগ্ন্যুত্পাতের সময় এটি থেকে খুব দ্রুত লাভা প্রবাহিত হয়। সবশেষ ১৮৭৭ সালে কোটোপাক্সিতে বড় ধরনের অগ্ন্যুত্পাত হয়েছিল।

ওয়াজ কুরুনীআন্তর্জাতিক
ইকুয়েডরের রাজধানী কিটোর কাছাকাছি অবস্থিত আগ্নেয়গিরি কোটোপাক্সি থেকে বড় ধরনের অগ্ন্যুত্পাতের আশঙ্কায় জরুরি অবস্থা ঘোষণা করেছেন দেশটির প্রেসিডেন্ট রাফায়েল করেয়া। রবিবার বিবিসির প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, এই ঘোষণার ফলে সংকট মোকাবিলায় দেশটির কর্তৃপক্ষ সরকারি তহবিল থেকে খুব সহজেই অর্থ উত্তোলন করতে পারবে। শুক্রবার আগ্নেয়গিরিটিতে...