LED-150x116
এখনকার এলইডি প্রযুক্তির টিভি বা মনিটরের দাম তুলনামূলকভাবে বেশি। মার্কিন গবেষকেরা আরও উন্নত অথচ কম খরচে এক ধরনের লাইট এমিটিং ডায়োড বা এলইডি প্রযুক্তি উদ্ভাবনের দাবি করেছেন। তাঁরা বলছেন, এই এলইডি প্রযুক্তির পণ্য বাজারে এলে এলইডির ব্যবহার ব্যাপক বেড়ে যাবে।
যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা স্টেট বিশ্ববিদ্যালয়ের ইন্ডাস্ট্রিয়াল ও ম্যানুফ্যাকচারিং ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারী অধ্যাপক জিবিন ইউ জানিয়েছেন, লাইটিং প্রযুক্তিতে বৈপ্লবিক পরিবর্তন আনতে পারে এটি। সাধারণভাবে দেখলে, এখন বাজারে এলইডি দাম এখন অনেক বেশি। যতই বিদ্যুৎ সাশ্রয় করুক না কেন দামের সঙ্গে এলইডির ভারসাম্য থাকে না। নতুন প্রযুক্তির এলইডি এই অবস্থার পরিবর্তন ঘটাবে।এলইডি প্রযুক্তির টিভি
গবেষক ইউ এলইডির বিশেষ এই উপাদান তৈরিতে গবেষক জানকিয়াং লি, শ্রী গণেশ বাড়ই ও জিন শাহকে নিয়ে কাজ করছেন। গবেষণা সংক্রান্ত প্রতিবেদনটি প্রকাশিত হয়েছে অ্যাডভান্সড ম্যাটেরিয়ালস সাময়িকীতে। তাঁরা জৈব ও অজৈব উপাদান মিশিয়ে এই নতুন ধরনের এলইডি প্রযুক্তি উদ্ভাবন করেছেন। তাঁদের দাবি, তাঁদের তৈরি উপাদান সহজে গলে যায় এবং রঙের মতো ব্যবহার করা যায়। এটি নীল, সবুজ ও লাল হয়ে জ্বলতে পারে। বৈদ্যুতিক বাতি তৈরিতেও এটি ব্যবহার করা যায়। আর এই উপাদান তৈরিও খুব সহজ।
গবেষক লি জানিয়েছেন, অধিকাংশ এলইডির উপাদান তৈরিতে একটি উপাদানের ওপর আরেকটি এভাবে পাঁচটি পর্যন্ত স্তর প্রয়োজন পড়ে। সেখানে আমাদের তৈরি উপাদানে একটি স্তরই যথেষ্ট। (আইএএনএস)

তুনতুন হাসানবিজ্ঞান ও প্রযুক্তি
এখনকার এলইডি প্রযুক্তির টিভি বা মনিটরের দাম তুলনামূলকভাবে বেশি। মার্কিন গবেষকেরা আরও উন্নত অথচ কম খরচে এক ধরনের লাইট এমিটিং ডায়োড বা এলইডি প্রযুক্তি উদ্ভাবনের দাবি করেছেন। তাঁরা বলছেন, এই এলইডি প্রযুক্তির পণ্য বাজারে এলে এলইডির ব্যবহার ব্যাপক বেড়ে যাবে। যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা স্টেট বিশ্ববিদ্যালয়ের ইন্ডাস্ট্রিয়াল ও ম্যানুফ্যাকচারিং ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারী...