DC-Kollol-300x138

র‌্যালি, আলোচনা সভা, সমাবেশসহ নানা আয়োজনে দেশব্যাপী উদযাপিত হয়েছে আন্তর্জাতিক সাক্ষরতা দিবস।

মঙ্গলবার দিবসটি উপলক্ষে জেলা ও উপজেলা প্রশাসনের পক্ষ থেকে এসব কর্মসূচি আয়োজন করা হয়।

দিবসটির এবারের প্রতিপাদ্য বিষয় ছিল- সাক্ষরতা আর দক্ষতা, টেকসই সমাজের মূলকথা।

কুমিল্লা : জেলা প্রশাসক মো: হাসানুজ্জামান কল্লোল বলেছেন, মানসম্মত শিক্ষায় শিক্ষিত হয়ে দেশের অগ্রযাত্রাকে শাণিত করতে হবে। শিক্ষকগণ শিক্ষার্থীদের সম্মানবোধ ও মানবিকবোধ শেখাবেন। প্রত্যেক স্কুল ও কলেজে স্কাউটিং আন্দোলন গড়ে তুলতে হবে। শিক্ষকগণ স্কুল ও কলেজে মাদক, বাল্যবিবাহ ও ইভটিজিং এর বিরুদ্ধে কথা বলবেন। নৈতিক শিক্ষায় শিক্ষার্থীদের বলীয়ান করে তুলতে হবে। মেধাবী শিক্ষার্থীর পাশাপাশি দেশপ্রেমী ও মানবপ্রেমী শিক্ষার্থী গড়ে তুলতে হবে। আন্তর্জাতিক সাক্ষরতা দিবস উপলক্ষে জেলা প্রশাসন আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। গতকাল জেলা শিল্পকলা একাডেমী মিলনায়তনে এ সভা অনুষ্ঠিত হয়।

সভায় অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো: মনিরুজ্জামান তালুকদারের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন পুলিশ সুপার মো: শাহ আবিদ হোসেন।

অতিথি হিসেবে বক্তব্য রাখেন কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজের প্রাক্তন অধ্যক্ষ প্রফেসর আমীর আলী চৌধুরী, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মোহাম্মদ আজিজুর রহমান, জেলা শিক্ষা অফিসার মো: আব্দুল মজিদ, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মো: নুরুল ইসলাম ও আদর্শ সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: হেলাল উদ্দিন। বক্তব্য রাখেন জেলা সমাজসেবা কার্যালয়ের উপ-পরিচালক ফরিদ উদ্দিন আহমেদ, কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজের সমাজবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক মো: আছাদুজ্জামান, ডেপুটি সিভিল সার্জন গোলাম শাহজাহান, পিটিআই এর সুপার মো: জয়নাল আবেদীন, কুমিল্লা জিলা স্কুলের প্রধান শিক্ষক রাশেদা আক্তার, ব্র্যাকের জেলা প্রতিনিধি বিভাস কিশোর দাস, পল্লী উন্নয়ন পরিষদের নির্বাহী পরিচালক আবদুল মালেক প্রমুখ।

স্বাগত বক্তব্য রাখেন উপ-আনুষ্ঠানিক শিক্ষা বিভাগের সহকারী পরিচালক শেখ মোহাম্মদ নাজমুল হক। সকাল ৯টায় টাউন হল প্রাঙ্গণ থেকে র‌্যালি বের হয়। র‌্যালির উদ্বোধনকালে উপস্থিত ছিলেন ও র‌্যালিতে অংশগ্রহণ করেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো: মনিরুজ্জামান তালুকদার, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মোহাম্মদ আজিজুর রহমান, অতিরিক্ত পুলিশ সুপার (উত্তর) আলী আশরাফ ভূঞাসহ জেলা প্রশাসন, বিভিন্ন সরকারি সংস্থা ও স্কুলের শিক্ষার্থীবৃন্দ।সভা সঞ্চালনায় ছিলেন জেলা শিল্পকলা একাডেমীর কালচারাল অফিসার বশীর-উল-আনোয়ার।

বাগেরহাট: দিবস উপলক্ষে সকালে বাগেরহাট প্রেসক্লাবের সামনে থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে স্বাধীনতা উদ্যানে এসে শেষ হয়।

বাগেরহাট জেলা প্রশাসন ও উপ-আনুষ্ঠানিক ব্যুরো আয়োজিত এ কর্মসূচিতে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী ও সরকারি-বেসরকারি অফিসের কর্মকর্তারা অংশ নেন।

পরে স্বাধীনতা উদ্যানে জেলা প্রশাসক মো. জাহাঙ্গীর আলমের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে বক্তব্য রাখেন- স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক মো. শফিকুল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. আজমুল হোসেন, জেলা শিক্ষা কর্মকর্তা মিজানুর রহমান প্রমুখ।

বান্দরবান: র‌্যালি ও আলোচনা সভার মধ্য দিয়ে বান্দরবানে অনুষ্ঠিত হয়েছে আন্তর্জাতিক স্বাক্ষরতা দিবস।

সকাল সাড়ে ১০টার দিকে জেলা প্রশাসনের উদ্যোগে জেলা প্রশাসন প্রাঙ্গণ থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে ফের জেলা প্রশাসন প্রাঙ্গণে গিয়ে শেষ হয়।

পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে দিবসটি উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

জেলা প্রশাসক মিজানুল হক চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিগ্রেডিয়ার জেনারেল নকিব আহম্মেদ চৌধুরী।

বরগুনা: দিবসটি উপলক্ষে সকাল ১০টায় বরগুনা জেলা প্রশাসকের কার্যালয় থেকে একটি র‌্যালি বের হয়। র‌্যালিটি শহরের গুরুত্বপূর্ণ বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে শিল্পকলা একাডেমিতে গিয়ে শেষ হয়।

র‌্যালি শেষে অতিরিক্ত জেলা প্রশাসক হাবীবুর রহমানের সভাপতিত্বে শিল্পকলা একাডেমি মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এতে বক্তব্য রাখেন- জেলা প্রশাসক মীর জহুরুল ইসলাম, পুলিশ সুপার বিজয় বসাক, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান আব্বাস হোসেন মন্টু, মুক্তিযোদ্ধা কমান্ডার আবদুর রশিদ, জেলা শিক্ষা কর্মকর্তা সুকুমার চন্দ্র হাওলাদার, প্রেসক্লাব সভাপতি মো. হাসানুর রহমান ঝন্টু, প্রাথমিক শিক্ষা কর্মকর্তা তবিবুর রহমান, লোকবেতার স্টেশন ম্যানেজার মনির হোসেন কামাল, এনজিও ফোরামের ভারপ্রাপ্ত সভাপতি শামসুদ্দিন সানু, স্বেচ্ছাসেবক দলের সভাপতি কে এম আবদুর রশিদ, বুড়ির চর মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা সোহেলী পারভিন ছবি প্রমুখ।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ঘূর্ণিঝড় নিরাপত্তা প্রকল্প বা সাইক্লোন প্রিপেয়ার্ডনেস প্রোগ্রাম (সিপিপি) টিম লিডার জাকির হোসেন মিরাজ। এসময় সাক্ষরতার ওপর নির্মিত একটি প্রামাণ্যচিত্র প্রদর্শন করেন বরগুনা সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. ইব্রাহিম।

বরিশাল: বরিশাল নগরের সার্কিট হাউস থেকে সকাল সাড়ে ৯টায় একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি নগরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে অশ্বিনী কুমার হল চত্বরে গিয়ে শেষ হয়।

পরে অশ্বিনী কুমার হলে জেলা প্রশাসক গাজী মো. সাইফুজ্জামানের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন বিভাগীয় কমিশনার মো. গাউস। বিশেষ অতিথি ছিলেন- বরিশাল বিএম কলেজের অধ্যক্ষ সম ইমানুল হাকিম, উপ আনুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর সহকারী পরিচালক সুবিমল চন্দ্র হাওলাদার ও মানবাধিকার জোট সভাপতি ডা. সৈয়দ হাবিবুর রহমান।

সভায় অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. জাকির হোসেন, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা) কাজী হোসনে আরা, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আহসান হাবিব, সদরের ইউএনও আবদুর রউফ, সেইন্ট বংলাদেশের নির্বাহী পরিচালক কাজী জাহাঙ্গীর হেসেনসহ অনেকে উপস্থিত ছিলেন।

কিশোরগঞ্জ: দিবসটি উপলক্ষে সকালে কিশোরগঞ্জ পুরাতন স্টেডিয়াম থেকে একটি র‌্যালি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে।

পরে জেলা শিল্পকলা একাডেমির হল রুমে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক জি এস এম জাফর উল্লাহ।

এসময় আরো বক্তব্য রাখেন-সরকারি গুরুদয়াল কলেজের অধ্যক্ষ রাম চন্দ্র রায়, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) গোলাম মোহাম্মদ ভূঁইয়া, জেলা শিক্ষা কর্মকর্তা আব্দুস সামাদ, সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আব্দুল্লাহ আল মামুন, জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. গোলাম মাওলা, সদরের ইউএনও আবু নাসের বেগ, উপ আনুষ্ঠানিক শিক্ষা কার্যক্রমের সহকারী পরিচালক আব্দুল মালেক, এনজিও প্রতিনিধি বিলকিস বেগম প্রমুখ।

ঝিনাইদহ: দিবসটি উপলক্ষে ঝিনাইদহে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বেলা সাড়ে ১১টায় শহরের পুরাতন ডিসি কোর্ট চত্বর থেকে একটি র‌্যালি বের হয়ে শহর ঘুরে শিল্পকলা একাডেমিতে গিয়ে শেষ হয়। এরপর সেখানে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এতে বক্তব্য রাখেন- জেলা প্রশাসক মাহবুব আলম তালুকদার, পুলিশ সুপার আলতাফ হোসেন, অতিরিক্ত জেলা প্রশাসক আব্দুর রউফ মণ্ডল, অতিরিক্ত পুলিশ সুপার আজবাহার আলী শেখ, ইউএনও জুলকার নায়ন, জেলা মুক্তিযোদ্ধা ইউনিট কমান্ডার মকবুল হোসেন, নির্বাহী ম্যাজিস্ট্রেট নিজাবে রহমত প্রমুখ।

রূপগঞ্জ (নারায়ণগঞ্জ): রূপগঞ্জ উপজেলা পরিষদ চত্বর থেকে বেলা পৌনে ১২টার দিকে একটি র‌্যালি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে।

এরপর উপজেলা মিলনায়তনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

র‌্যালি ও আলোচনা সভায় ইউএনও লোকমান হোসেন, কৃষি কর্মকর্তা মুরাদুল হাসান, শিক্ষা কর্মকর্তা শফিকুল ইসলাম সরকার, জেলা শিক্ষক সমিতির সভাপতি আব্দুর রহিমসহ অনেকে অংশ নেন।

শরীয়তপুর: বর্ণাঢ্য র‌্যালি, সেমিনার ও আলোচনা সভার মধ্য দিয়ে শরীয়তপুরে ৮ সেপ্টেম্বর আন্তর্জাতিক সাক্ষরতা দিবস-২০১৫ অনুষ্ঠিত হয়েছে।

দিবসটি উপলক্ষে সকাল সাড়ে ১০টায় জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়। র‌্যালিটি শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে সদর উপজেলা পরিষদ চত্বরে গিয়ে শেষ হয়।

পরে উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে সেমিনার ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

ইউএনও মো. আসাদুজ্জামানের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন ভারপ্রাপ্ত জেলা প্রশাসক (রাজস্ব) ভিখারুদ্দৌলা চৌধুরী। এতে বিশেষ অতিথি ছিলেন ভারপ্রাপ্ত পুলিশ সুপার মোহাম্মদ এহসান শাহ, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অনল কুমার দে, জেলা শিক্ষা কর্মকর্তা নলিনী রঞ্জন রায়, প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. মিজানুর রহমান খান ও সহকারী উপজেলা শিক্ষা কর্মকর্তা মো. নাজমুল ইসলাম।

মেহেরপুর: মেহেরপুর, গাংনী ও মুজিবনগর উপজেলা প্রশাসনের উদ্যোগে মঙ্গলবার আন্তর্জাতিক সাক্ষরতা দিবস অনুষ্ঠিত হয়েছে।

সকাল ৯টার দিকে মেহেরপুর জেলা শিল্পকলা একাডেমির সামনে থেকে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট খাইরুল হাসানের নেতৃত্বে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি জেলা প্রশাসকের কার্যালয় চত্বরে গিয়ে শেষ হয়।

জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা এস এম তৌফিকুজ্জামান, সদর উপজেলা শিক্ষা কর্মকর্তা আমজাদ হোসেনসহ জেলার প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীরা এতে অংশ নেন।

সকাল সাড়ে ৯টায় গাংনী উপজেলা পরিষদ শহীদ মিনার থেকে একটি র‌্যালি বের হয়ে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে আবার একই স্থানে এসে শেষ হয়। পরে শহীদ মিনারের পাদদেশে সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

গাংনী প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মোস্তাফিজুর রহমানের সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) রাহাত মান্নান।

এসময় আরো বক্তব্য রাখেন- গাংনী পাইলট মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক আশরাফুজ্জামান লালু, সাংস্কৃতিক ব্যক্তিত্ব সিরাজুল ইসলাম, গাংনী পৌর মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোমিনুজ্জামান, প্রি-ক্যাডেট অ্যান্ড জুনিয়র হাইস্কুলের অধ্যক্ষ সিরাজুল ইসলাম, গাংনী মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক পারভেজ সাজ্জাদ রাজা প্রমুখ।

সকালে মুজিবনগর উপজেলা পরিষদ থেকে একটি র‌্যালি বের হয়ে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে। র‌্যালিতে নেতৃত্ব দেন ইউএনও অরুন কুমার মণ্ডল।

শেরপুর: আন্তর্জাতিক সাক্ষরতা দিবস উপলক্ষে মঙ্গলবার দুপুরে শেরপুরের কালেক্টরেট চত্বর থেকে একটি র‌্যালি বের হয়ে শহর প্রদক্ষিণ করে।

পরে জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট ফরিদ আহমদের সভাপতিত্বে এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন ভারপ্রাপ্ত জেলা প্রশাসক অঞ্জন চন্দ্র পাল।

সভায় আরো বক্তব্য রাখেন অধ্যাপক শিব মংকর কারুয়া, অতিরিক্ত পুলিশ সুপার আব্দুল ওয়ারিশ, সুজিত বানোয়ারী, ব্র্যাক প্রতিনিধি আতাউর রহমান।

অনুষ্ঠানে আন্তর্জাতিক সাক্ষরতা দিবস উপলক্ষে প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের জন্য আয়োজিত রচনা প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়।

ঠাকুরগাঁও: দিনটি উদযাপন উপলক্ষে মঙ্গলবার সকালে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে একটি র‌্যালি বের হয়। র‌্যালিটি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।

পরে শিল্পকলা একাডেমি মিলনায়তনে আয়োজিত আলোচনা সভায় বক্তব্য রাখেন জেলা প্রশাসক মূকেশ চন্দ্র বিশ্বাস, জেলা শিক্ষা কর্মকর্তা আজাহার আলী, প্রাথমিক শিক্ষা কর্মকর্তা হারেস আলী প্রমুখ।

চুয়াডাঙ্গা: চুয়াডাঙ্গায় আন্তর্জাতিক সাক্ষরতা দিবস উদযাপন উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা করেছে জেলা প্রশাসন।

সকাল ১০টায় জেলা প্রশাসকের কার্যালয় থেকে একটি র‌্যালি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে আবার একই স্থানে গিয়ে শেষ হয়।

এরপর জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আয়োজিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আনজুমান আরা। এতে প্রধান অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. আবু সাঈদ।

বিশেষ অতিথি ছিলেন- অতিরিক্ত পুলিশ সুপার বেলায়েত হোসেন, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আব্দুর রাজ্জাক, চুয়াডাঙ্গা পৌরসভার মেয়র রিয়াজুল ইসলাম জোয়ার্দার, জেলা শিক্ষা কর্মকর্তা খন্দকার রুহুল আমীন ও জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা রমেন্দ্র নাথ পোদ্দার।

এছাড়া দেশের বিভিন্ন জেলা ও উপজেলা পর্যায়ে বর্ণাঢ্য আয়োজনে আন্তর্জাতিক সাক্ষরতা দিবস উদযাপিত হয়েছে।

বাহাদুর বেপারীজাতীয়
র‌্যালি, আলোচনা সভা, সমাবেশসহ নানা আয়োজনে দেশব্যাপী উদযাপিত হয়েছে আন্তর্জাতিক সাক্ষরতা দিবস। মঙ্গলবার দিবসটি উপলক্ষে জেলা ও উপজেলা প্রশাসনের পক্ষ থেকে এসব কর্মসূচি আয়োজন করা হয়। দিবসটির এবারের প্রতিপাদ্য বিষয় ছিল- সাক্ষরতা আর দক্ষতা, টেকসই সমাজের মূলকথা। কুমিল্লা : জেলা প্রশাসক মো: হাসানুজ্জামান কল্লোল বলেছেন, মানসম্মত শিক্ষায় শিক্ষিত হয়ে দেশের অগ্রযাত্রাকে শাণিত...