1441209236
প্রায় ১০ বছর ধরে অব্যাহত ভাঙনের ফলে দিনাজপুরের খানসামা উপজেলার আত্রাই নদীতে বিলীন হচ্ছে ফসলি জমি, বসতবাড়ি ও রাস্তাঘাট। নিঃস্ব হচ্ছে এলাকার শত শত পরিবার। দীর্ঘদিন ধরে এই সমস্যার সমাধানকল্পে অবশেষে এলাকার সংসদ সদস্য ও পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী কার্যকর পদক্ষেপ নিতে সংশ্লিষ্ট বিভাগকে নির্দেশ দিয়েছেন। খানসামা উপজেলাধীন আলোকঝাড়ি গ্রাম ভাঙছে দীর্ঘ ১০ বছর ধরে। আলোকঝাড়ি গ্রামের বিস্তীর্ণ এলাকা ও গোবিন্দগঞ্জ খানসামা ব্রিজের পশ্চিমাংশে দক্ষিণদিকে ওয়াপদার এএলপি প্রকল্পসহ আরো ১ কিলোমিটার পর্যন্ত এখন আত্রাই নদীগর্ভে।

সম্প্রতি সাতদিনের টানা বর্ষণে খানসামা উপজেলার আলোকঝাড়ি গ্রামে নদী ভাঙন ব্যাপক আকার ধারণ করেছে। গত এক সপ্তাহে এই গ্রামে তিনটি পরিবারসহ প্রায় ৫ একর জমি ইতিমধ্যেই নদীগর্ভে বিলীন হয়েছে। ভাঙন অব্যাহত রয়েছে। ভাঙন আতংকে নদীর তীরবর্তী লোকজন বাড়িঘর সরিয়ে নিচ্ছেন। নদী ভাঙনের শিকার আলোকঝাড়ি গ্রামের জমীরউদ্দিন, আব্দুল জব্বার, রবিউল ইসলাম, হাবিবুর রহমান, নুর আলম মেম্বার, সুনীল দাস, অনিল দাস, চন্দ্র মোহনসহ অনেকে বলেন, অবিলম্বে কার্যকরী পদক্ষেপ গ্রহণ না করলে অল্প সময়ের মধ্যে শত শত বিঘা ফসলি জমি আত্রাই নদীগর্ভে বিলীন হয়ে যাবে। এ ব্যাপারে গতকাল রবিবার এলাকাবাসী ভাঙন রোধে উপজেলা নির্বাহী অফিসারের বরাবরে লিখিত আবেদন করেন।

স্থানীয় সংসদ সদস্য ও পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী মুঠোফোনে পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. মুক্তার হোসেনকে ভাঙন এলাকায় নদীতে বাঁধ নির্মাণের জন্য দ্রুত পদক্ষেপ গ্রহণের নির্দেশ দেন। পররাষ্ট্রমন্ত্রীর নির্দেশের পর গতকাল রবিবার পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. মুক্তার হোসেন, উপজেলা নির্বাহী অফিসার সাজেবুর রহমান, ১ নং আলোকঝাড়ি ইউপি চেয়ারম্যান মকছেদুল গনি, খানসামা উপজেলা আওয়ামী লীগ সহ-সভাপতি প্রভাষক মো. সাইফুল ইসলাম, উপজেলা আওয়ামী লীগের ত্রাণ ও সমাজ কল্যাণ সম্পাদক মো. ছাদেকুল ইসলাম ও স্থানীয় সাংবাদিকরা ভাঙন এলাকা পরিদর্শন করেন এবং স্থানীয়দের সঙ্গে আলাপ-আলোচনা করেন।

ওয়াজ কুরুনীস্বদেশের খবর
প্রায় ১০ বছর ধরে অব্যাহত ভাঙনের ফলে দিনাজপুরের খানসামা উপজেলার আত্রাই নদীতে বিলীন হচ্ছে ফসলি জমি, বসতবাড়ি ও রাস্তাঘাট। নিঃস্ব হচ্ছে এলাকার শত শত পরিবার। দীর্ঘদিন ধরে এই সমস্যার সমাধানকল্পে অবশেষে এলাকার সংসদ সদস্য ও পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী কার্যকর পদক্ষেপ নিতে সংশ্লিষ্ট বিভাগকে নির্দেশ দিয়েছেন। খানসামা...