dhakaprotidin.com-fokhrul_158992
তিন মামলায় বিচারিক আদালতে আত্মসমর্পণের জন্য বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে আরও ছয় সপ্তাহ সময় দিয়েছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।

সোমবার প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন আপিল বিভাগের চার সদস্যের বেঞ্চ আত্মসমর্পণ বিষয়ে তার পৃথক আবেদনের শুনানি শেষে এ আদেশ দেন। মির্জা ফখরুল বর্তমানে চিকিৎসার জন্য যুক্তরাষ্ট্রে রয়েছেন।

গত ১৩ জুলাই মির্জা ফখরুলকে চিকিৎসার জন্য শর্তসাপেক্ষে ছয় সপ্তাহের জামিন দেন আপিল বিভাগ। এতে চিকিৎসার জন্য ফখরুলকে বিদেশে যেতে অনুমতি দিয়ে ছয় সপ্তাহ পর পল্টন থানার তিন মামলায় তাকে বিচারিক আদালতে আত্মসমর্পণ করতে বলা হয়েছিল।

ছয় মাস কারাবন্দী থাকার পর ওই আদেশ অনুসারে ১৩ জুলাই জামিনে মুক্ত হয়ে মির্জা ফখরুল চিকিৎসার জন্য বিদেশে যান। এরপর ২৩ আগস্ট আইনজীবীর মাধ্যমে বিচারিক আদালতে আত্মসমর্পণের জন্য আরও সময় চেয়ে আপিল বিভাগে পৃথক আবেদন করা হয়। এসব আবেদনের শুনানি নিয়ে সোমবার আপিল বিভাগ এ আদেশ দেন।

ফখরুলের পক্ষে সোমবার আদালতে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী জয়নুল আবেদীন। তাকে সহায়তা করেন সগীর হোসেন লিওন। এ সময় রাষ্ট্রপক্ষে ছিলেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মোমতাজ উদ্দিন ফকির।

আদেশের পর সগীর হোসেন ক্রাইম রিপোর্টার ২৪.কমকে বলেন, ‘পল্টন থানায় মির্জা ফখরুলের বিরুদ্ধে করা নাশকতার তিনটি মামলায় ছয় সপ্তাহের জামিন দিয়েছিলেন আপিল বিভাগ। কিন্তু তিনি এখনো দেশের বাইরে চিকিৎসাধীন। তাই বিচারিক আদালতে তার আত্মসমর্পণের বিষয়ে হয়েছিল। আদালত আবেদন মঞ্জুর করেছেন।

২০১৪ সালের ৫ জানুয়ারির জাতীয় সংসদ নির্বাচনের বর্ষপূর্তি ঘিরে এ বছরের শুরুতে কর্মসূচি ঘোষণা করে বিএনপির নেতৃত্বাধীন ২০-দলীয় জোট। এ সময় রাজধানীর বিভিন্ন এলাকায় গাড়ি ভাঙচুর, অগ্নিসংযোগসহ নাশকতার ঘটনা ঘটে। এ বছরের ৬ জানুয়ারি মির্জা ফখরুলকে গ্রেফতার পর নাশকতার অভিযোগে পল্টন ও মতিঝিল থানার সাতটি মামলায় তাকে গ্রেফতার দেখানো হয়।

হীরা পান্নাআইন-আদালত
তিন মামলায় বিচারিক আদালতে আত্মসমর্পণের জন্য বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে আরও ছয় সপ্তাহ সময় দিয়েছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। সোমবার প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন আপিল বিভাগের চার সদস্যের বেঞ্চ আত্মসমর্পণ বিষয়ে তার পৃথক আবেদনের শুনানি শেষে এ আদেশ দেন। মির্জা ফখরুল বর্তমানে চিকিৎসার...