1_103320
চট্টগ্রামের শিকলবাহা বিদ্যুৎকেন্দ্রের ট্রান্সফরমারে লাগা আগুন নিয়ন্ত্রণে এসেছে। তবে পুরোপুরি পুড়ে গেছে একটি ট্রান্সফরমার। রবিবার বেলা ৩টা ১৮ মিনিটে আগুনের সূত্রপাত হয় বলে বিদ্যুৎকেন্দ্র সূত্রে জানা গেছে।

৬০ মেগাওয়াট উৎপাদন ক্ষমতার এই কেন্দ্রে অগ্নিকাণ্ডের পর দক্ষিণ চট্টগ্রাম, কক্সবাজার ও বান্দরবান জেলায় বিদ্যুৎ সরবরাহ বিঘ্নিত হচ্ছে।

কেন্দ্রের ব্যবস্থাপক ভুবন বিজয় দত্ত ক্রাইম রিপোর্টার ২৪.কমকে জানান, দু’টি ট্রান্সফারের মধ্যে ডানপাশেরটিতে আগুন লাগে। পরে তা পাশের আরেকটিতে ছড়িয়ে পড়ে। আগুন লাগার কারণ জানতে তদন্ত কমিটি করা হবে। অগ্নিকাণ্ডের কারণে দক্ষিণ চট্টগ্রামে বিদ্যুৎ সরবরাহ বন্ধ রয়েছে।

চট্টগ্রাম বিভাগীয় ফায়ার সার্ভিসের উপ সহকারী পরিচালক এম এ মালেক ক্রাইম রিপোর্টার ২৪.কমকে বলেন, ”শিকলবাহা বিদ্যুৎকেন্দ্রে আগুন লাগার খবর পেয়ে আগ্রাবাদ, লামাবাজার ও পটিয়া ফায়ার সার্ভিসের তিনটি ইউনিটের সাতটি গাড়ি গিয়ে বিকেল ৫টার দিকে আগুন নিয়ন্ত্রণে আনে। আগুনে ট্রান্সপরমারের কিছু অংশ জ্বলে গেছে। তবে ক্ষয়ক্ষতির পরিমান নির্ণয় করা হয়নি।”

চট্টগ্রাম পিডিবির প্রধান প্রকৌশলী (বিতরণ-দক্ষিণ অঞ্চল) আজহারুল ইসলাম ক্রাইম রিপোর্টার ২৪.কমকে বলেন, ”প্রচণ্ড বৃষ্টিতে লুব ছিড়ে স্পার্ক করে ট্রান্সফরমারে আগুন লাগে। একটি ট্রান্সফরমার পুরোপুরি ক্ষতিগ্রস্ত হয়েছে। অন্যটির কিছু ক্ষতি হয়।”

শিকলবাহা এলাকায় দেড়শ মেগাওয়াট পিকিং পাওয়ার প্ল্যান্ট নামে আরও একটি কেন্দ্র আছে। এটিতে বিদ্যুৎ উৎপাদন এখন বন্ধ।

কংকা চৌধুরীশেষের পাতা
চট্টগ্রামের শিকলবাহা বিদ্যুৎকেন্দ্রের ট্রান্সফরমারে লাগা আগুন নিয়ন্ত্রণে এসেছে। তবে পুরোপুরি পুড়ে গেছে একটি ট্রান্সফরমার। রবিবার বেলা ৩টা ১৮ মিনিটে আগুনের সূত্রপাত হয় বলে বিদ্যুৎকেন্দ্র সূত্রে জানা গেছে। ৬০ মেগাওয়াট উৎপাদন ক্ষমতার এই কেন্দ্রে অগ্নিকাণ্ডের পর দক্ষিণ চট্টগ্রাম, কক্সবাজার ও বান্দরবান জেলায় বিদ্যুৎ সরবরাহ বিঘ্নিত হচ্ছে। কেন্দ্রের ব্যবস্থাপক ভুবন বিজয় দত্ত ক্রাইম...