1_104873
ভারত ও পাকিস্তানের মধ্যে জাতীয় নিরাপত্তা উপদেষ্টা পর্যায়ের বৈঠক ভেস্তে যাবার পর এবার এই দুই দেশের সীমান্তরক্ষী বাহিনীর মধ্যে আলোচনা শুরু হতে চলেছে। আগামী ৯ সেপ্টেম্বর থেকে এই বৈঠক চলবে ১৩ সেপ্টেম্বর পর্যন্ত।

রবিবার পাক রেঞ্জার্সের পক্ষ থেকে জানানো হয় ৯ তারিখ নতুন দিল্লিতে বিএসএফ’র সঙ্গে ডিরেক্টর জেনারেল (ডিজি) পর্যায়ের বৈঠকে অংশ নেবে তারা। বৈঠকে পাকিস্তান রেঞ্জার্সের ডিজি (পাঞ্জাব) মেজর জেনারেল ওমর ফারুক বুরকির নেতৃত্বে এই বৈঠকে যোগ দিতে আগামী ৮ সেপ্টেম্বর ভারতে পৌঁছবে ১৬ সদস্যের পাক প্রতিনিধি দল।

অন্যদিকে ভারতীয় দলের প্রতিনিধিত্ব করবেন বিএসএফ’র ডিজি দেবেন্দ্র কুমার পাঠক।

বৈঠকে আলোচনার জন্য বিএসএফ’র তরফে যে সব এজেন্ডা ঠিক করা হয়েছে তার মধ্যে রয়েছে গুজরাটের কচ্চ অঞ্চলের হরামি নালাতে পাক সেনাবাহিনীর প্রবেশ, সীমান্ত জুড়ে চোরাপাচার, অবৈধ অনুপ্রবেশ, সংঘর্ষ বিরতি লঙ্ঘণ করে নিয়ন্ত্রণ রেখা বরাবর গুলি বর্ষণ সহ একাধিক বিষয়। এগুলি নিয়ে বিএসএফ সরব হবে বলে জানা গেছে। অন্যদিকে নিয়ন্ত্রণ রেখা বরাবর সন্দেহজনক ড্রোনের ব্যবহার এবং আপত্তিকর কিছু ভাষার ব্যবহার নিয়ে বিএসএফ’র বিরুদ্ধে সরব হতে চলেছে পাক সেনাবাহিনী।

হীরা পান্নাআন্তর্জাতিক
ভারত ও পাকিস্তানের মধ্যে জাতীয় নিরাপত্তা উপদেষ্টা পর্যায়ের বৈঠক ভেস্তে যাবার পর এবার এই দুই দেশের সীমান্তরক্ষী বাহিনীর মধ্যে আলোচনা শুরু হতে চলেছে। আগামী ৯ সেপ্টেম্বর থেকে এই বৈঠক চলবে ১৩ সেপ্টেম্বর পর্যন্ত। রবিবার পাক রেঞ্জার্সের পক্ষ থেকে জানানো হয় ৯ তারিখ নতুন দিল্লিতে বিএসএফ'র সঙ্গে ডিরেক্টর জেনারেল (ডিজি) পর্যায়ের...