1438178843

প্রধানমন্ত্রী সুন্দরবন এলাকায় গড়াই ও মধুমতি নদী এবং ঘাসিয়াখালী খাল খননের কথা উল্লেখ করে বলেন, ম্যানগ্রোভ ফরেস্টের সংলগ্ন নদী ও খালগুলোর পানি প্রবাহ বেড়ে গেলে, এর লবণাক্ততায় সুন্দরবন হ্রাস পেত। কিন্তু সুন্দরবন এলাকায় নদী ও খালগুলোতে প্রতিবন্ধকতার সৃষ্টি করে মাছ চাষ চলছে, যা বিশ্বের সর্ববৃহৎ ম্যানগ্রোভ ফরেস্ট ও এর সংলগ্ন নদী ও খালগুলোর জন্য ক্ষতিকর। এজন্য এক্ষেত্রে বিশেষ নজর দিতে হবে।

এ প্রসঙ্গে শেখ হাসিনা বলেন, সরকার ইতোমধ্যে গুরুত্বপূর্ণ ঘাসিয়াখালী খালের খনন শুরু করেছে। এই ঘাসিয়াখালী খালের সঙ্গে ছোট ও বড় অনেক খাল যুক্ত হয়েছে। কিন্তু কিছু ব্যক্তি পানির স্বাভাবিক প্রবাহে বাধা সৃষ্টি করে ঘের তৈরির মাধ্যমে এসব খালে অনৈতিকভাবে মাছ চাষ করছে।

প্রধানমন্ত্রী এসব অঞ্চল ঘুরে এভাবে অনৈতিক পন্থায় মাছ চাষের সঙ্গে জড়িত অপরাধীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে খুলনা অঞ্চলের অধিবাসী মৎস্য প্রতিমন্ত্রীকে নির্দেশ দেন।

প্রধানমন্ত্রী বলেন, প্রয়োজনে সংশ্লিষ্ট এলাকা পরিদর্শন করে অবৈধ মাছ চাষীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে হবে। তিনি মাছ রফতানির সঙ্গে সম্পৃক্তদের রফতানিকৃত মাছের মান নিয়ন্ত্রণের পরামর্শ দিয়ে অনৈতিক পন্থা অবলম্বনকারীদের সতর্ক করে দেন।

শেখ হাসিনা বলেন, ১৯৯৬ সালে ক্ষমতায় আসার আগে ওই বছরে চিংড়ি রফতানি বন্ধ হয়ে গিয়েছিলো। কিছু অসাধু ব্যক্তির লোহা মেশানোর কারণে এটা হয়েছিল।

প্রধানমন্ত্রী বলেন, চিংড়ির সঙ্গে লোহা মেশালে বিদেশীরা তা খাবে না এবং এতে দেশ ক্ষতিগ্রস্ত হবে। এজন্য এক্ষেত্রে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে হবে এবং অসৎ পন্থা অবলম্বনকারীদের মনে রাখতে হবে যে এ ধরনের কর্মকা- শাস্তিযোগ্য।

তিনি বলেন, তার সরকার চিংড়ি, মৎস্য ও মৎস্যজাত পণ্য রফতানির জন্য বিভিন্ন বাস্তবমুখী ও সময়োপযোগী পদক্ষেপ নিয়েছে। এর মধ্যে ঢাকার কাছে সাভারে একটি এবং চট্টগ্রাম ও খুলনায় ২টি আধুনিক মান নিয়ন্ত্রণাগার স্থাপনের কথা উল্লেখ করে শেখ হাসিনা বলেন, কক্সবাজারে আরো একটি আধুনিক মান নিয়ন্ত্রণাগার স্থাপনের কাজ এগিয়ে চলছে। -বাসস

শুভ সমরাটজাতীয়
প্রধানমন্ত্রী সুন্দরবন এলাকায় গড়াই ও মধুমতি নদী এবং ঘাসিয়াখালী খাল খননের কথা উল্লেখ করে বলেন, ম্যানগ্রোভ ফরেস্টের সংলগ্ন নদী ও খালগুলোর পানি প্রবাহ বেড়ে গেলে, এর লবণাক্ততায় সুন্দরবন হ্রাস পেত। কিন্তু সুন্দরবন এলাকায় নদী ও খালগুলোতে প্রতিবন্ধকতার সৃষ্টি করে মাছ চাষ চলছে, যা বিশ্বের...